ঢাকা, বুধবার   ০৩ জুলাই ২০২৪

বাইডেন-ম্যাক্রো ফোনালাপ, দূর হবে ফ্রান্সের অসন্তোষ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৪৬, ২৩ সেপ্টেম্বর ২০২১

ত্রিদেশিয় প্রতিরক্ষা চুক্তি ‘অকাস’ ঘোষণার পর যে অসন্তোষ দেখা দিয়েছে তা বন্ধে কাজ করবে যুক্তরাষ্ট্র এবং ফান্স। দুই দেশের রাষ্ট্রপতিই মনে করছেন মিত্রদের সাথে খোলাখুলি আলোচনা সমস্যার একমাত্র সমাধান।  

এ বিষয়ে বুধবার আধা ঘণ্টা ফোনে কথা বলেন জো বাইডেন এবং ইমানুয়েল ম্যাক্রো। এসময় সিদ্ধান্ত হয় সমস্যা সমাধানে, আসছে মাসের শেষে ইউরোপে দেখা করবেন তারা। 

এই ফোনালাপে ইন্দো-প্যাসিফিক অঞ্চলে ফ্রান্স ও ইউরোপীয় দেশগুলোর তৎপরতার কৌশলগত গুরুত্বের ওপর জোর দিয়েছেন বাইডেন। দুই দেশের আস্থা নিশ্চিত করতে হলেও এ সমস্যার সমাধান প্রয়োজন বলে মনে করছেন তারা। যে কারণে আলোচনায় বসবেন।  

একটি যৌথ বিবৃতিতে এমনটাই জানিয়েছেন দুই দেশের রাষ্ট্রপতি।

গত সপ্তাহে অস্ট্রেলিয়া পারমাণবিক শক্তিচালিত সাবমেরিন কিনতে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের সঙ্গে ‘অকাস’ চুক্তি করে। এজন্য ফ্রান্সের সঙ্গে করা ৪ হাজার কোটি মার্কিন ডলারের একটি চুক্তি বাতিল করে ক্যানবেরা। এতেই ক্ষুব্ধ হয় ফ্রান্স। একে বিশ্বাসভঙ্গের সমান বলে মন্তব্য করে তারা।

এর জেরে অস্ট্রেলিয়া ও যুক্তরাষ্ট্র থেকে রাষ্ট্রদূতদের প্রত্যাহারও করেছিল দেশটি। তবে বুধবারের এই ফোনালাপের পর সিদ্ধান্ত হয়, আগামী সপ্তাহেই ফ্রান্সের রাষ্ট্রদূতেরা ফিরে যাবেন দুই দেশে। 

একই সাথে ‘অকাস’ নিয়ে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়ার সঙ্গে ফ্রান্সের যে টানাপোড়েন চলছে তারও অবসান ঘটবে। 

নিরাপত্তা চুক্তি ঘোষণার পর ফ্রান্সের বিরুপ প্রতিক্রিয়া সামাল দিতেই ইমানুয়েল ম্যাক্রোকে ফোনালাপের প্রস্তাব দেন জো বাইডেন। এর ফলশ্রুতিতেই বুধবার আধা ঘণ্টার ফোনালাপ অনুষ্ঠিত হয়। 
সূত্র : বিবিসি
এসবি/ এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted







© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি