ঢাকা, রবিবার   ০৮ সেপ্টেম্বর ২০২৪

মন খারাপ ভারতের ইলিশপ্রেমীদের!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:০২, ২৭ সেপ্টেম্বর ২০২১

ভারতের পশ্চিমবঙ্গবাসীকে আসন্ন দূর্গাপূজা উপলক্ষ্যে বিপুল পরিমাণ ইলিশ উপহার দিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পেট্রাপোল ও বেনাপোল সীমান্ত দিয়ে পদ্মার সেই ইলিশ সবে ঢুকতেও শুরু করেছে পশ্চিমবঙ্গে। তবে আগামী তিন অক্টোবর বন্ধ হয়ে যাবে এই সুস্বাদু ইলিশের চালান। আর এতেই মন খারাপ হয়ে গেছে ভারতের ইলিশপ্রেমীদের।

ভারতে ইলিশ রফতানির ক্ষেত্রে আগের দেয়া সময়সীমা ১০ অক্টোবর পর্যন্ত থাকলেও পরে সেই সময়সীমা কমানো হয়। সরকার আগামী ৪ অক্টোবর থেকে ২২ অক্টোবর পর্যন্ত ইলিশ ধরায় নিষেধাজ্ঞা জারি করেছে। এই কারণেই আগামী ৩ অক্টোবরের পর ইলিশ রফতানি বন্ধের সিদ্ধান্ত নেয়া হয়েছে বলেই মনে করা হচ্ছে। 

এমন পরিস্থিতিতে ভারতীয় মাছ আমদানীকারকদের দাবি, আগামী ২২ অক্টোবরের পরে ফের মাছের রাজা ইলিশ রফতানি চালু করা হোক। যদিও তা নিয়ে এখনও কোনও সিদ্ধান্ত নেয়নি বাংলাদেশ সরকার।

এর আগে এ বছর ভারতে মোট ৪ হাজার ৬০০ মেট্রিক টন ইলিশ রফতানি করার কথা ঘোষণা করে শেখ হাসিনার সরকার। প্রথমে বলা হয়েছিল, দুই হাজার ৮০ মেট্রিক টন ইলিশ পাঠানো হবে। পরে বলা হয়েছে, আরো দুই হাজার ৫২০ টন ইলিশ ভারতে যাবে। সবমিলিয়ে ৪ হাজার ৬শ টন ইলিশ বাংলাদেশ থেকে ভারতে যাওয়ার কথা। গত বছরের তুলনায় যা দ্বিগুণ।

তবে রফতানির সময়সীমা বেঁধে দিয়ে ঢাকা ভারতের মৎসপ্রেমীদের উদ্বেগে ফেলেছে বলেই জানাচ্ছে দেশটির গণমাধ্যম। ভারতের মাছ ব্যবসায়ীদের দাবি, ২২ অক্টোবরের পর ফের ধাপে ধাপে নির্ধারিত পরিমাণ মাছ আসুক এপার বাংলায়। সূত্র- হিন্দুস্তান টাইমস।

এনএস//


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি