ঢাকা, রবিবার   ০৮ সেপ্টেম্বর ২০২৪

সন্ত্রাসবাদের চ্যালেঞ্জ উত্তরণে প্রতিশ্রুতিবদ্ধ যুক্তরাষ্ট্র-ভারত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৪৭, ৩০ অক্টোবর ২০২১

সন্ত্রাসবাদ মোকাবিলার চ্যালেঞ্জগুলো উত্তরণে আইনের প্রয়োগ, তথ্য বিনিময়, সেরা অনুশীলনগুলো ভাগ করে নেয়ার কার্যক্রম সম্প্রসারণ এবং ইউএস-ইন্ডিয়া কম্প্রিহেনসিভ গ্লোবাল স্ট্র্যাটেজিক পার্টনারশিপের আওতায় কৌশলগত কার্যক্রমগুলো আরো বৃদ্ধির প্রতিশ্রুতিবদ্ধ হয়েছে ভারত এবং যুক্তরাষ্ট্র।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রনালয়ের পক্ষ থেকে দেয়া এক বিবৃতিতে এ তথ্য জানা গিয়েছে। 

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রনালয়ের বিবৃতিতে বলা হয়েছে, গত ২৬-২৭ অক্টোবর ওয়াশিংটনে ইউএস-ইন্ডিয়া কাউন্টার টেরোরিজম জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের অষ্টম এবং ইউএস-ইন্ডিয়া ডেজিগনেশনস ডায়ালগের চতুর্থ অধিবেশন অনুষ্ঠিত হয়। এই আলোচনায় ভারতের প্রতিনিধিদলের নের্তৃত্ব দেন দেশটির পররাষ্ট্রমন্ত্রনালয়ের কাউন্টার-টেরোরিজম বিভাগের যুগ্ম সচিব মহাবীর সিংভি এবং যুক্তরাষ্ট্রের পক্ষে নের্তৃত্বে ছিলেন দেশটির পররাষ্ট্রমন্ত্রনালয়ের কাউন্টার টেরোরিজম বিভাগের ভারপ্রাপ্ত কোঅর্ডিনেটর জন টি.গডফ্রে। 

বিবৃতিটিতে বলা হয়, ‘ ইউএস-ইন্ডিয়া কম্প্রিহেনসিভ গ্লোবাল স্ট্র্যাটেজিক পার্টনারশিপের একটি গুরুত্বপূর্ণ স্তম্ভ হচ্ছে সন্ত্রাসবিরোধি সহযোগিতা পুনঃনিশ্চিত করা। উভয়পক্ষই আইনের প্রয়োগ, তথ্য বিনিময়, সেরা চর্চাগুলোর বিনিময় কার্যক্রম সম্প্রসারিত করা এবং সন্ত্রাসবাদ বিরোধি চ্যালেঞ্জগুলো মোকাবিলায় অভিন্ন কৌশলগুলো বৃদ্ধির প্রতিশ্রুতি দিয়েছে।’  

বিবৃতিটিতে আরো বলা হয়েছে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে ভারতের সরকার ও জনগনের পাশে থাকার প্রতিশ্রুত পুনঃব্যক্ত করছে যুক্তরাষ্ট্র। আলোচনায় উভয়পক্ষই সবধরনের সন্ত্রাসমূলক প্রতিনিধি এবং আন্ত-সীমান্ত সন্ত্রাসী কার্যক্রমের তীব্র নিন্দা জানিয়েছে এবং ২৬/১১ মুম্বাই হামলার সঙ্গে জড়িতদের বিচারের আওতায় আনার আহ্বান জানিয়েছে। তারা সব সন্ত্রাসী দলগুলোর বিরুদ্ধে সমন্বিত কার্যক্রম গ্রহনেরও আহ্বান জানিয়েছে। এসব সন্ত্রাসী দলের মধ্যে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের (ইউএনএসসি) ১২৬৭ নিষেধাজ্ঞা কমিটির তালিকায় থাকা আল-কায়েদা, আইএসআইএস, লস্কর ই তৈয়বা এবং জয়েশ ই মোহাম্মদের মতো দলগুলোও রয়েছে। 

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রনালয়ের বিবৃতিতে বলা হয়েছে, ‘ইউএনএসসির ২৫৯৩ রেজ্যুলেশন অনুযায়ি উভয়পক্ষই অন্য কোন দেশের ওপর হামলা, সন্ত্রাসীদের আশ্রয় বা প্রশিক্ষণ দেয়া, সন্ত্রাসী হামলার জন্য কোন পরিকল্পনা বা অর্থ সরবরাহের ক্ষেত্রে আফগানিস্তানকে ব্যবহার না করার নিশ্চয়তা চেয়েছে তালেবানদের কাছে। আফগানিস্তানের চলমান বিষয় নিয়ে আলোচনা অব্যাহত রাখারও প্রতিশ্রুতি দিয়েছে উভয়পক্ষ।’ সূত্র: এএনআই

এসি
 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি