ঢাকা, শনিবার   ১২ অক্টোবর ২০২৪

সুদানে সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভ, আরও পাঁচ জনের মৃত্যু 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৩০, ১৪ নভেম্বর ২০২১

আফ্রিকার দেশ সুদানে চলমান অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে আরও পাঁচজন নিহতের খবর পাওয়া গেছে। চিকিৎসকদের কেন্দ্রীয় সংগঠন সেন্ট্রাল কমিটি অব সুদানিজ ডক্টরস এ তথ্য জানিয়েছে। 

শনিবার দেশটির ওই চিকিৎসকদের সংগঠন জানিয়েছে, বিক্ষোভ চলাকালে গুলিতে আহত হয়ে চারজন বিক্ষোভকারী নিহত হন। এছাড়া আরেক জনের মৃত্যু হয়, নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষের সময় কাঁদানে গ্যাসের ধোঁয়ায় দম বন্ধ হয়ে। 

সম্প্রতি সেনা অভ্যুত্থানের পর সুদানজুড়ে গণবিক্ষোভ শুরু হয়। দেশটির হাজার হাজার মানুষ রাস্তায় নেমে বিক্ষোভ শুরু করেন এই অভ্যুত্থানের বিরুদ্ধে। 

এদিকে সরাসরি গুলিতে আহত হওয়ার কথা অস্বীকার করেছে দেশটির পুলিশ প্রশাসন। 

সুদানের রাষ্ট্রীয় টেলিভিশনের প্রতিবেদনে বিক্ষোভকারীদের সংঘর্ষে ৩৯ পুলিশ সদস্যের গুরুতর আহত হওয়ার কথা জানানো হয়েছে।

অভ্যুত্থানের পর সুদানে সামরিক বাহিনীর নেতৃত্বাধীন ক্ষমতাসীন নতুন জাতীয় পরিষদ গঠনের ঘোষণা আসার পর প্রাণঘাতী এই সহিংসতার ঘটনা ঘটল।

বৃহস্পতিবারের এই ঘোষণায় নতুন পরিষদের প্রধান হয়েছেন সেনাপ্রধান জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহান। ইতিমধ্যে দেশটির অন্তর্বর্তীকালীন সরকার ভেঙে দিয়ে জরুরি অবস্থা জারি করেছেন তিনি। একই সঙ্গে অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী আবদাল্লাহ হামদকসহ মন্ত্রিসভার প্রায় সব সদস্যকে গ্রেপ্তার করা হয়েছে।

গত ২৫ অক্টোবর সুদানে ক্ষমতা দখল করে সেনাবাহিনী। তখন থেকে দেশটিতে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভ চলছে। এর নিন্দা জানাচ্ছে আন্তর্জাতিক সম্প্রদায়।

সূত্র: বিবিসি

এসবি 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি