ঢাকা, শনিবার   ১২ অক্টোবর ২০২৪

সুদানে সরকারের নেতৃত্বে ফিরেছেন হামদক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:১২, ২২ নভেম্বর ২০২১ | আপডেট: ১৫:১২, ২২ নভেম্বর ২০২১

সুদানের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী আবদাল্লা হামদক পুনর্বহাল হয়েছেন। এদিকে দেশটিতে অব্যাহত বিক্ষোভে এক কিশোর নিহত হয়েছে। 

গত মাসে এক সামরিক অভ্যুত্থানের মাধ্যমে দেশটির শীর্ষ জেনারেল আবদেল ফাত্তাহ আল বুরহান হামদককে ক্ষমতাচ্যুত করেছিলেন। রোববার উভয়ে এক সমঝোতা চুক্তিতে পৌঁছেন। এর মাধ্যমে সরকারের নেতৃত্বে ফিরেছেন হামদক। এছাড়া মুক্তি পাচ্ছেন অভ্যুত্থানের পর আটককৃত রাজনৈতিক বন্দীরাও।

কিন্তু এ চুক্তি সত্ত্বেও দেশটিতে বিক্ষোভ অব্যাহত রয়েছে। তারা বলছেন, কোন সামরিক শক্তি নয়। তাদের দাবি সরকার থেকে সামরিক শক্তির সম্পূর্ণ অপসারণ। 

বিক্ষোভ চলাকালে খার্তুমে নিরাপত্তা বাহিনীর গুলিতে ১৬ বছর বয়সী এক বালক নিহত হয়েছে। এছাড়া বেশকয়েকজন আহত হয়েছেন। সামরিক অভ্যুত্থানের পর শুরু হওয়া এ বিক্ষোভে এ পর্যন্ত ৪১ জন নিহত হয়েছেন। 

এর আগে রোববার সুদানের সিনিয়র মধ্যস্থতাকারী ফাদাল্লাহ বার্মা ১৪ দফা চুক্তির খবর জানিয়ে বলেছেন, হামদকের পূর্বাস্থায় ফেরা এবং রাজনৈতিক বন্দীদের মুুক্তির জন্য জেনারেল বুরহান আবদাল্লা হামদক, রাজনৈতিক শক্তিসমূহ  এবং সুশীল সমাজের মধ্যে একটি রাজনৈতিক সমঝোতা চুক্তি হয়েছে।

সুদান, জাতিসংঘ, আফ্রিকান ও পশ্চিমাদের সহযোগে আেেলাচনা শেষে উভয়পক্ষে চুক্তিটি সম্পাদিত হয়। 

এদিকে পুনর্বহালের পর হামদক জনগণের ক্ষমতাকে ‘বিপ্লব’ হিসেবে বর্ণনা করে এর প্রশংসা করেছেন। তিনি যে কোন কিছুর আগে সুদানে রক্তপাত বন্ধকে সর্বোচ্চ অগ্রাধিকার দেয়ার ঘোষণা দিয়েছেন।
 
হামদকের পুনর্বহাল উপলক্ষে টেলিভিশনে প্রচারিত অনুষ্ঠানে আবদেল ফাত্তাহ আল বুরহানকে প্রেসিডেন্ট প্রাসাদে আসতে দেখা গেছে। তিনি হামদককে ধন্যবাদ জানান এবং ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়ার অংশ হিসেবে অবাধ ও স্বচ্ছ্ব নির্বাচন অনুষ্ঠিত হবে বলেও অঙ্গীকার করেন। 

এদিকে বিক্ষোভকারীরা রোববারের এ চুক্তিকে হামদকের জন্য রাজনৈতিকভাবে আত্মঘাতি বলে উল্লেখ করেছেন। তারা বলছেন, হামদক দূর্বল কিন্তু রাস্তা অনেক শক্তিশালী। 

হামদক সত্যিকার অর্থে জনগণকে হতাশ করেন বলে বিক্ষোভকারী মোহাম্মদ আবদেল নবী দাবি করেছেন। 

তিনি বলছেন, এই চুক্তি সুদানী জনগণের প্রতিনিধিত্ব করছে না।
এসএ/
 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি