ঢাকা, মঙ্গলবার   ০৮ অক্টোবর ২০২৪

ভারতে ‘প্রলয়’ ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৫৭, ২৩ ডিসেম্বর ২০২১ | আপডেট: ১৩:২৩, ২৩ ডিসেম্বর ২০২১

ভারতের মুকুটে বসল এক নতুন পালক। বুধবার স্বল্প পরিসীমার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণ করল দেশটি। ওড়িশার উপকুল থেকে ‘প্রলয়’ নামক এই ক্ষেপনাস্ত্রের উৎক্ষেপণ করা হয়।

ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের উদ্যোগে এই ক্ষেপণাস্ত্রের পরীক্ষা হয়।

পিটিআই ডিআরডিও সূত্রের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে।

ডিআরডিও জানিয়েছে, বুধবার সকাল সাড়ে ১০টার দিকে এপিজে আব্দুল কালাম দ্বীপ থেকে উৎক্ষেপণ করা ক্ষেপণাস্ত্রটি সমস্ত মিশনের উদ্দেশ্য পূরণ করেছে।

প্রলয়ের সফল উৎক্ষেপণে টুইট করে শুভেচ্ছা জানিয়েছেন কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। তিনি লিখেছেন, “এই নতুন ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণের জন্য ডিআরডিও ও তাদের টিমকে অসংখ্য শুভেচ্ছা। দ্রুত আধুনিক সারফেস-টু-সারফেস কোয়াসি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র তৈরি ও তার সফল উৎক্ষেপণের জন্য আমি অভিনন্দন জানাই। আমরা একটি নতুন কৃতিত্ব অর্জন করলাম।”

প্রলয় ৩৫০ থেকে ৫০০ কিলোমিটারের স্বল্প পাল্লার একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র এবং এই ক্ষেপণাস্ত্রটি ৫০০ থেকে ১০০০ কিলোগ্রাম ভার বহনে সক্ষম।

সংবাদ সংস্থা এএনআই থেকে পাওয়া খবর অনুযায়ী, প্রলয় একটি সারফেস টু সারফেস মিসাইল। এই মিসাইল এমনভাবে তৈরি করা হয়েছে, যাতে শত্রুপক্ষের ক্ষেপণাস্ত্রকে সহজেই ধ্বংস করা যায়। লক্ষ্যবস্তুতে আঘাত হানার আগেই এই ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের অবস্থান পরিবর্তন করা সম্ভব।

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রটি পৃথ্বী ডিফেন্স ভেহিকেল প্রোগ্রামের এক্সোঅ্যাটমস্ফিয়ারিক ইন্টারসেপ্টর মিসাইলের উপর ভিত্তি করে তৈরি।
সূত্র: মিন্ট
আরএমএ/ এসএ/


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি