ঢাকা, বুধবার   ০৯ অক্টোবর ২০২৪

চীন-হংকংয়ে ব্যাপক হারে কমেছে শ্রীলঙ্কার রপ্তানি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:২৫, ৩০ ডিসেম্বর ২০২১

চীন ও হংকংয়ে শ্রীলঙ্কার পণ্য রপ্তানি ব্যাপক হারে হ্রাস পেয়েছে। দেশটির অর্থনীতি বিশ্লেষক কপিলা বান্দারা, সানডে টাইমস-এ লিখেছেন, ২০২০ সাল থেকে চায়ের চালানসহ শ্রীলঙ্কার সঙ্গে চীনের বাণিজ্য ক্রমাগতভাবে হ্রাস পাচ্ছে। আর হংকংয়ের সঙ্গে গত পাঁচবছর ধরেই তা কমে আসছে। বার্তা সংস্থা এএনআই এই তথ্য জানিয়েছে। 

শ্রীলঙ্কার কাস্টমস, সেন্ট্রাল ব্যাংক অফ শ্রীলঙ্কা এবং রপ্তানি উন্নয়ন বোর্ডের তথ্য উল্লেখ করে সানডে টাইমস জানিয়েছে- চীনে শ্রীলঙ্কার রপ্তানি ২০১৮ সালে ছিল ২৩০.৫৯ মিলিয়ন মার্কিন ডলার। ২০১৯ সালে তা কমে দাঁড়ায় ২২৯.০৬ মিলিয়ন ডলারে। সবশেষ ২০২০ সালে তা আরও কমে দাঁড়ায় ২২৩ মিলিয়ন ডলারে। 

প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়েছে, ২০২০ সালে শ্রীলঙ্কার মোট রপ্তানির মাত্র ২.২২ শতাংশ পণ্য আমদানি করেছে চীন। যেখানে যুক্তরাষ্ট্রের ক্ষেত্রে সেই হার ২৪.৯ শতাংশ। যুক্তরাজ্যের ক্ষেত্রে ৯.০৬ শতাংশ এবং জার্মানি এ ক্ষেত্রেও চীনের দ্বিগুণ ৫.৬৮ শতাংশ। 

সানডে টাইমসে লেখে বান্দারার ওই নিবন্ধে শ্রীলঙ্কার সঙ্গে চীনের অসম বাণিজ্যের চিত্র তুলে ধরা হয়েছে। তিনি লেখেন, চীন ২০২০ সালে শ্রীলঙ্কা থেকে মাত্র ২২৩ মিলিয়ন ডলারের পণ্য কিনেছে। বিপরীতে শ্রীলঙ্কা চীনের কাছ থেকে ৩.৫৭ বিলিয়ন ডলারের পণ্য ক্রয় করেছে।

ওই নিবন্ধে বেইজিংয়ের সঙ্গে কলম্বোর বাণিজ্য ঘাটতি কমিয়ে আনা এবং যেসব দেশ শ্রীলঙ্কা থেকে অধিক পণ্য আমদানি করছে তাদের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক আরও বিস্তৃত করার সুপারিশ করা হয়েছে।

এসি

 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি