ঢাকা, বৃহস্পতিবার   ১৯ সেপ্টেম্বর ২০২৪

প্রথম কৃষ্ণাঙ্গ নারী বিচারপতি পাচ্ছে যুক্তরাষ্ট্র

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩০, ২৮ জানুয়ারি ২০২২

প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রে সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে একজন আফ্রিকান-আমেরিকান নারী মনোনয়ন পেতে যাচ্ছেন। প্রেসিডেন্ট জো বাইডেন শীঘ্রই সুপ্রিম কোর্টের বিচারপতির আসনের জন্য একজন কৃষ্ণাঙ্গ নারীকে মনোনীত করার মাধ্যমে আফ্রিকান-আমেরিকানদের প্রতি দেওয়া অঙ্গীকার পূর্ণ করবেন।

এ তথ্য জানিয়েছে হোয়াইট হাউজ।

এদিকে মার্কিন প্রেসিডেন্ট বাইডেন এক টুইটে বলেন, “সুপ্রিম কোর্টের লিবারেল পন্থী বিচারপতি স্টিফেন ব্রেয়ারের স্থলাভিষিক্ত হওয়ার জন্য আমি যাকে মনোনীত করব তিনি হবেন  চরিত্র, অভিজ্ঞতা এবং সততার দিক থেকে অসাধারণ যোগ্যতার অধিকারী। তিনি হবেন যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টে মনোনীত প্রথম কৃষ্ণাঙ্গ নারী।”

সিনেটে প্রেসিডেন্ট জো বাইডেনের মনোনীত প্রার্থী যদি অনুমোদন পায়, তবে আফ্রিকান-আমেরিকান নারী বিচারপতি হিসেবে স্টিফেন ব্রেয়ারেরে স্থলাভিষিক্ত হবেন।

সুপ্রিম কোর্ট মার্কিনিদের জীবনে বেশ বড় প্রভাব রাখে। কিছু জরুরি আইনের ক্ষেত্রে সুপ্রিম কোর্টের রায়ই শেষ কথা হয়ে উঠে। বর্তমানে সুপ্রিম কোর্টের বিচারক প্যানেলে রক্ষণশীল বিচারক রয়েছেন ৬ জন আর উদারপন্থী বিচারক আছেন ৩ জন।

যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের বিচারক প্যানেলে নয়জন ‘জাস্টিস’ রয়েছেন। তারা প্রত্যেকেই প্রেসিডেন্টের দ্বারা মনোনীত হয়ে ও সিনেটে অনুমোদন পেয়ে আজীবন মেয়াদে জাস্টিস হিসেবে নিযুক্ত হয়েছেন।
এসএ/
 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি