ঢাকা, শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪

পুতিনকে পিছু হটার আহ্বান জানাবেন ব্রিটিশ প্রধানমন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৪১, ৩০ জানুয়ারি ২০২২ | আপডেট: ০৮:৪৯, ৩০ জানুয়ারি ২০২২

বরিস জনসন

বরিস জনসন

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন ইউক্রেনে ক্রমবর্ধমান উত্তেজনা থেকে সরে আসতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রতি আহ্বান জানাবেন। এ নিয়ে চলতি সপ্তাহেই পুতিনের সাথে কথা বলবেন জনসন। 

ডাউনিং স্ট্রিট সূত্রে শনিবার এ কথা জানা গেছে।

একজন নারী মুখপাত্র ব্রিটিশ প্রধানমন্ত্রীর রক্তপাত এড়ানোর দৃঢ়সংকল্পের ওপর জোর দিয়ে বলেন, পুতিনের সাথে কথা বলার সময়ে জনসন রাশিয়ার পিছু হটা এবং আলোচনায় ফিরে আসার প্রয়োজনীয়তার কথা পুনর্ব্যক্ত করবেন।

দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, ‘ইউরোপে মোতায়েন করা নিজেদের সেনা ও সামরিক সরঞ্জামের পরিমাণ বাড়াতে পশ্চিমা সামরিক জোট ন্যাটোকে প্রস্তাব দেওয়ার প্রস্তুতি নেওয়া হচ্ছে।’

ব্রিটিশ প্রধানমন্ত্রীর কার্যালয় জানিয়েছে, আগামী সপ্তাহেই ন্যাটোর প্রধান কর্মকর্তাদের কাছে সামরিক উপস্থিতি বাড়ানোর প্রস্তাব নিয়ে যাবে লন্ডন।

ইউক্রেন ইস্যুতে দেশটির সীমান্তবর্তী এলাকায় লাখো সেনা মোতায়েন করে রেখেছে রাশিয়া। পূর্ব ইউক্রেনের সঙ্গে সীমান্তের কাছাকাছি রাশিয়ান সেনা মোতায়েন পশ্চিমাদের মধ্যে আতঙ্ক সৃষ্টি হয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, “আগামী মাসেই রাশিয়া প্রতিবেশী ইউক্রেনে সামরিক আগ্রাসন চালাতে পারে।” 

এদিকে পুতিন বলেছেন, “যুক্তরাষ্ট্র রাশিয়ার অন্যান্য গুরুত্বপূর্ণ উদ্বেগকে ‘উপেক্ষা’ করছে এবং অন্যান্য দেশের প্রতিরক্ষা উদ্বেগকে আঘাত না করে কীভাবে ইউরোপে নিরাপত্তা নিশ্চিত করা যেতে পারে তা ব্যাখ্যা করতে ব্যর্থ হয়েছে।”

তবে ইউক্রেনে হামলার পরিকল্পনার অভিযোগ অস্বীকার করে রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, ‘যুদ্ধ চায় না রাশিয়া।’

এএইচ/


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি