ঢাকা, শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪

‘ইউক্রেনে বাংলাদেশিরা নিরাপদে আছে’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:২৫, ১৬ ফেব্রুয়ারি ২০২২ | আপডেট: ১৮:২৮, ১৬ ফেব্রুয়ারি ২০২২

রাশিয়ার সঙ্গে তৈরি হওয়া উত্তেজনাকর পরিস্থিতে ইউক্রেনে বাংলাদেশিরা এখনও নিরাপদে আছেন বলে জানিয়েছেন পোল্যান্ডে বাংলাদেশের রাষ্ট্রদূত সুলতানা লায়লা। বুধবার (১৬ ফেব্রুয়ারি) রাষ্ট্রদূত টেলিফোনে একুশে টেলিভিশনকে এ কথা জানিয়েছেন। 

সুলতানা লায়লা বলেন, “ইউক্রেনে অবস্থিত বাংলাদেশিরা নিরাপদে এবং ভালো আছেন। তাদের খোঁজখবর নেওয়ার জন্য আলাদা সেল গঠন করা হয়েছে।”

ইউক্রেন-রাশিয়া উত্তেজনার মধ্যে নাগরিক ও কূটনীতিকদের ইউক্রেন থেকে সরিয়ে নিচ্ছে বিভিন্ন দেশ। এমন প্রেক্ষাপটে বাংলাদেশিদের ‘অবিলম্বে’ ইউক্রেন ত্যাগের পরামর্শ দিয়েছে সরকার। গত মঙ্গলবার পোল্যান্ডে বাংলাদেশ দূতাবাসের জরুরি ঘোষণায় ’অত্যাবশ্যকীয়’ না হলে ইউক্রেন ভ্রমণ পরিহারের পরামর্শ দেয়া হয়। 

পোল্যান্ডে বাংলাদেশের রাষ্ট্রদূত সুলতানা লায়লা

ইউক্রেনে বাংলাদেশের দূতাবাস না থাকায় পোল্যান্ডের ওয়ারশ’তে থাকা দূতাবাস থেকেই ইউক্রেনের সঙ্গে বিষয়গুলো দেখভাল করা হয়।

ইউক্রেনে বাংলাদেশিদের সিঙ্গেল ভিসা দেয়ার ব্যবস্থা করা হচ্ছে জানিয়ে রাষ্ট্রদূত সুলতানা লায়লা বলেন, “বাংলাদেশিদের পাসপোর্টের সমস্যাগুলো দ্রুত সমাধান করা হচ্ছে। সিঙ্গেল ভিসার ব্যাপারে ইউক্রেন সরকারের সাথে আলোচনা হয়েছে।”

গত কয়েক মাসে ইউক্রেন সীমান্তে রাশিয়া এক লাখেরও বেশি সেনা মোতায়েন করে। রাশিয়া যেকোনো সময় ইউক্রেনে আগ্রাসন চালাবে, এমন আশঙ্কাও তৈরি হয়।

তবে মঙ্গলবার ইউক্রেন সীমান্ত থেকে কিছু সেনা ঘাঁটিতে ফিরিয়ে নেওয়ার ঘোষণা দিয়েছে মস্কো। ইউক্রেনে হামলা চালানোর কোনো পরিকল্পনা নেই বলে বরাবরই বলে আসছে রাশিয়া। 

এএইচএস/আরকে


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি