ঢাকা, রবিবার   ২৯ সেপ্টেম্বর ২০২৪

রাশিয়া সাইবার হামলা ও রাসায়নিক অস্ত্র ব্যবহার করতে পারে: বাইডেন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:২৯, ২৩ মার্চ ২০২২

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের এক মাস পূর্ণ হতে চলেছে। এর মধ্যে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন সতর্ক করে বলেছেন, রাশিয়া আমেরিকার বিরুদ্ধে সাইবার হামলা চালাতে পারে বা ইউক্রেনে জৈবিক বা রাসায়নিক অস্ত্র মোতায়েন করতে পারে।

বাইডেন সোমবার (২১ মার্চ) দিনের শেষার্ধে যুক্তরাষ্ট্রের ব্যবসায়ী নেতাদের একটি দলকে বলেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন রাশিয়ার আগ্রাসনের ফলে বিশ্ববাসীর ঐক্যবদ্ধ বিরোধিতার কথা কল্পনাও করেননি এবং তার “দেয়ালে পিঠ ঠেকে গেছে”।

তিনি আরও বলেন,  “এখন তিনি শাক দিয়ে মাছ ঢাকার চেষ্টা করছেন। তিনি দাবি করছেন যে, ইউরোপে আমাদের জৈবিক এবং রাসায়নিক অস্ত্র মোতায়েন রয়েছে—যা ডাহা মিথ্যা।”

বাইডেন আরও বলেন, “তারা এও বলছে যে ইউক্রেনে জৈবিক ও রাসায়নিক অস্ত্র রয়েছে। এর থেকে স্পষ্ট বোঝা যায় তিনি এই দুই ধরনের অস্ত্র ব্যবহার করার পরিকল্পনা করছেন”।

বাইডেন বলেন, “গোয়েন্দা তথ্য” রয়েছে যে রাশিয়ান সরকার যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে “সম্ভাব্য সাইবার আক্রমণের বিষয়ে ভাবছে” এবং তিনি বেসরকারি খাতকে “অবিলম্বে” “সাইবার প্রতিরক্ষা” কঠোর করতে আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, রাশিয়ার ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার প্রতিশোধ হিসেবে রাশিয়া এ ধরনের হামলা চালাতে পারে।

হোয়াইট হাউস জানিয়েছে, যুক্তরাষ্ট্র, ফ্রান্স, জার্মানি, ইতালি ও যুক্তরাষ্ট্রের নেতারা সোমবার টেলিফোনে এক আলোচনায় ইউক্রেনে রাশিয়ার নৃশংস কৌশল নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।

তারা নিরাপত্তা ও মানবিক সহায়তা প্রদানের মাধ্যমে ইউক্রেনের প্রতি তাদের অব্যাহত সমর্থনের ওপর জোর দিয়েছেন এবং যুদ্ধবিরতির জন্য ইউক্রেনের অব্যাহত প্রচেষ্টার পক্ষে কূটনৈতিক সমাধানের বিষয়টি পর্যালোচনা করেছেন।

সূত্র: ভয়েস অব আমেরিকা

এসবি/ 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি