ঢাকা, রবিবার   ২২ সেপ্টেম্বর ২০২৪

ভারতে ৭ দিনে ৬ বার বাড়লো পেট্রোল-ডিজেলের দাম

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৩৮, ২৮ মার্চ ২০২২ | আপডেট: ১৬:৫০, ২৮ মার্চ ২০২২

ভারতে সাত দিনে ছয় বার বেড়েছে পেট্রোল-ডিজেলের দাম। সোমবারও দেশটিতে পেট্রোলের দাম প্রতি লিটারে ৩০ পয়সা এবং ডিজেলের দর ৩৫ পয়সা বেড়েছে।

এর ফলে রাজধানী দিল্লিতে পেট্রলের দর হল ৯৯ দশমিক ৪১ এবং ডিজেল ৯০ দশমিক ৭৭ রুপি। অন্যদিকে কলকাতায় পেট্রোলের দর ১০৪ দশমিক ৬৭ এবং ডিজেল ৯৩ দশমিক ৯২ রুপি হয়েছে।

ভারতকে ৮৫ ভাগ তেলই আমদানি করতে হয়। ২০০৮ সালের পর সাম্প্রতিক সময়ে ইউক্রেনে রাশিয়া যুদ্ধের মাঝে বিশ্ব বাজারে অশোধিত তেল প্রতি ব্যারেল ১৩৯ ডলার (১০,৬০৭.১০ রুপি) হয়ে গিয়েছিল।

এতে বিপাকে পড়ে ভারতের মতো আমদানিকারক দেশগুলি। আন্তর্জাতিক বাজারে তেলের দাম এখনো প্রতি ব্যারেল প্রায় ১১০ ডলারের মধ্যে ঘোরাফেরা করছে।

এ পরিস্থিতিতে আন্তর্জাতিক বাজারে দামের চেয়ে ২০ থেকে ৩০ শতাংশ কম দামে রাশিয়া থেকে ৩০ লাখ ব্যারেল তেল আমদানির ঘোষণা দিয়েছে নয়াদিল্লি।

কিন্তু এখনও ভারতের বাজারে সেই প্রভাব পড়েনি। আন্তর্জাতিক বাজারে দামের ওঠাপড়া সঙ্গে ভারতে প্রতিদিন পেট্রোল ডিজেল গ্যাসের মত নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম ওঠানামা করে। যদিও উত্তরপ্রদেশসহ পাঁচ রাজ্যের নির্বাচনকে সামনে রেখে গত নভেম্বর থেকে পেট্রোল-ডিজেলের দাম বৃদ্ধি থমকে ছিল।

চলতি মাসে পাঁচ রাজ্যের ভোটের ফল বেরোনোর পর ২২ মার্চ থেকে টানা দাম বৃদ্ধি অব্যাহত রয়েছে। 

এসবি/ 
 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি