ঢাকা, রবিবার   ০৮ সেপ্টেম্বর ২০২৪

মোনালিসার ছবিতে কেক ছুড়ে মারার অভিযোগে ‘পরিদর্শক’ আটক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫৩, ৩১ মে ২০২২

ফ্রান্সের প্যারিসের ল্যুভর জাদুঘরে প্রতিবছর মোনালিসা চিত্রকর্মের রহস্যময় হাসি উপভোগ করতে জড়ো হন হাজার হাজার দর্শক। তবে এবার ঘটেছে আপত্তিকর ঘটনা। রোববার (২৯ মে) দর্শনার্থীদের মাঝে থাকা এক ‘বৃদ্ধা’ হুইলচেয়ার থেকে উঠে চিত্রকর্মটির দিকে ছুড়ে দেন কেক। এ ঘটনায় হতবাক হন দর্শনার্থীরা। পরে সন্দেহভাজন ওই ব্যক্তিকে আটক করে পুলিশ।

প্যারিসের প্রসিকিউটর অফিস থেকে জানানো হয়, রোববারের (২৯ মে) ঘটনায়, সোমবার (৩০ মে) ৩৬ বছর বয়সী একজনকে আটক করা হয়েছে। এরপর তাকে পুলিশের সাইকিয়াট্রিক ইউনিটে পাঠানো হয়। সাংস্কৃতিক নিদর্শনের ক্ষতির ঘটনা তদন্ত করা হচ্ছে বলেও জানিয়েছে তারা।

প্রত্যক্ষদর্শীদের বর্ণনা ও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়া ফুটেজ দেখে জানা যায় যে, ওই হামলাকারী ছদ্মবেশে ছিলেন। তিনি একজন পুরুষ। পরচুলা পরে জাদুঘরের ভেতরে প্রবেশ করেন। হুইলচেয়ার থেকে উঠে দাঁড়িয়ে মোনালিসার চিত্রকর্মের দিকে এগিয়ে যান তিনি। চেষ্টা করেন চিত্রকর্মটির সুরক্ষায় থাকা বুলেটপ্রুফ কাচ ভেঙে ফেলার। এতে ব্যর্থ হয়েই কেক ছুড়ে মারেন চিত্রকর্মটির দিকে। নিরাপত্তারক্ষীরা থামানোর আগেই চিত্রকর্মের দিকে গোলাপও ছুড়ে দেন তিনি। তবে তিনি কেন এমন কাণ্ড ঘটালেন তা জানা যায়নি।

কেক দিয়ে মাখা গেলেও লিওনার্দো দা ভিঞ্চির বিখ্যাত কাজটির কোনো ক্ষতি হয়নি বলে জানা গেছে। তবে ল্যুভর জাদুঘরের কর্মকর্তারা ঘটনার বিষয়ে সোমবার কোনো মন্তব্য করতে রাজি হননি।

এর আগেও ১৬ শতকের চিত্রকর্ম মোনালিসাকে লক্ষ্য করে এমন হামলা হয়েছে। ১৯১১ সালে এটি একবার জাদুঘরের এক কর্মচারী চুরি করেছিলেন। এ ঘটনায় শোরগোল পড়ে যায় বিশ্বজুড়ে। ১৯৫৬ সালের ডিসেম্বরে বলিভিয়ার একজন ব্যক্তি চিত্রকর্মটির দিকে পাথর ছুড়েন এবং এতে তার বাম কনুই ক্ষতিগ্রস্ত হয়। এরপর থেকে মোনালিসা চিত্রকর্মটি বুলেটপ্রুফ কাঁচের ভেতরে রাখা হয়। ২০০৫ সালে এটি আরও ভালোভাবে সংরক্ষণ করার ব্যবস্থা নেয় কর্তৃপক্ষ।

ল্যুভর হলো বিশ্বের বৃহত্তম জাদুঘর, যেখানে কয়েক হাজার মানুষ কাজ করেন। জানা গেছে, করোনা মহামারির আগের বছর ল্যুভর জাদুঘর পরিদর্শনে যান অন্তত এক কোটি মানুষ।

এসবি/ 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি