ঢাকা, শুক্রবার   ১১ অক্টোবর ২০২৪

ক্যানসারের ওষুধের কার্যকারিতায় বিস্মিত গবেষকরা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৩৫, ৭ জুন ২০২২

কোলোরেক্টাল ক্যানসারের একটি নতুন ওষুধের কার্যকারিতা গবেষকদের বিস্মিত করেছে। এটি অত্যন্ত বিপজ্জনক রোগটির বিরুদ্ধে অত্যন্ত কার্যকর। এটি ক্লিনিকাল ট্রায়ালে অংশ নেওয়া প্রতিটি সদস্যের নিরাময় করেছে।

ফার্মাসিউটিক্যাল জায়ান্ট কোম্পানি গ্ল্যাক্সোস্মিথক্লাইনের (জিএসকে) পৃষ্ঠপোষকতায় নিউইয়র্কের মেমোরিয়াল স্লোন কেটারিং ক্যানসার সেন্টার পরিচালিত সাম্প্রতিক ট্রায়ালে মনোক্লোনাল অ্যান্টিবডি ওষুধ ডস্টারলিম্যাব গবেষকদের প্রত্যাশাকে ছাপিয়ে গেছে।

ট্রায়াল শেষ হওয়ার এক বছর পর ১৮ জন অংশগ্রহণকারীর প্রত্যেকের রোগটি সম্পূর্ণ নিরাময় হয়েছে এবং চিকিৎসকরা তাদের শরীরে ক্যানসারের কোনো লক্ষণ খুঁজে পাননি।

গবেষক দলের অন্যতম সদস্য এবং মেমোরিয়াল স্লোন কেটারিং ক্যানসার সেন্টারের বিশেষজ্ঞ ড. লুইস ডায়াজ বলেন, আমি বিশ্বাস করি ক্যানসারের ইতিহাসে এই প্রথম এমনটি ঘটেছে। এটি সত্যিই আনন্দদায়ক।

হোয়াইট হাউসের জাতীয় ক্যানসার উপদেষ্টা বোর্ডের সদস্য ডিয়াজ বলেন, আমি মনে করি এটি রোগীদের জন্য একটি বিশাল অগ্রগতি।

তবে তিনি নিউইয়র্ক টাইমসকে বলেন, ক্যানসার চিকিৎসায় এই আবিষ্কার একটি ক্ষুদ্র অংশ মাত্র।

এই চিকিৎসক বলেন, আমরা গবেষণা করছি- এই একই পদ্ধতি অন্যান্য ক্যানসারের চিকিৎসায় সাহায্য করতে পারে কি-না। আমরা বর্তমানে গ্যাস্ট্রিক (পাকস্থলী), প্রোস্টেট এবং অগ্ন্যাশয় ক্যানসার আক্রান্ত রোগীদের তালিকাভুক্ত করছি।

গবেষণায় অংশ নেওয়া ১৮ জন রোগী কেমোথেরাপি এবং ঝুঁকিপূর্ণ অস্ত্রোপচারসহ কোলোরেক্টাল ক্যানসারের বিভিন্ন চিকিৎসা নিয়েছেন।

যুক্তরাষ্ট্রে কোলোরেক্টাল ক্যানসারে প্রতি বছর প্রায় ৫০ হাজার লোকের মৃত্যু ঘটে। এটি যেকোনো ক্যানসারে মৃত্যুর মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ।

সূত্র: ডেইলি মেইল
এমএম/


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি