ঢাকা, বুধবার   ০৩ জুলাই ২০২৪

সর্বদলীয় সরকার গঠনের পথে শ্রীলঙ্কা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৫২, ১১ জুলাই ২০২২ | আপডেট: ০৯:৩৫, ১১ জুলাই ২০২২

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে পদত্যাগ করলেই একটি সর্বদলীয় অন্তবর্তীকালীন সরকার গঠন করবে দেশটির বিরোধী দলগুলো।

এ নিয়ে রোববার এক বৈঠকে বসে বিরোধীরা। সেখানে সিদ্ধান্ত হয়, বুধবার (১৩ জুলাই) প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে পদত্যাগ করার পর সব দলের প্রতিনিধিদের নিয়ে একটি অন্তবর্তীকালীন সরকার গঠন করা হবে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে পদত্যাগ করার পর চলমান নজিরবিহীন অর্থনৈতিক সংকট কীভাবে মোকাবিলা করা হবে তা নিয়ে আলোচনা করতেই বৈঠকে বসেছিল বিরোধীরা।

বৈঠকের পর ক্ষমতাসীন দল শ্রীলঙ্কা পদুজানা পেরামুনার (এসএলপিপি) বিদ্রোহী অংশের নেতা বিমল বীরাবানসা বলেছেন, “অন্তবর্তীকালীন সময়ের জন্য সব দলের অংশগ্রহণে একটি ঐক্যবদ্ধ সরকার গড়তে আমরা নীতিগতভাবে একমত হয়েছি।”

তিনি বলেন, “এটা হবে এমন একটি সরকার যেখানে সব দলের প্রতিনিধি থাকবে।”

এসএলপিপির বিদ্রোহী অংশের আরেক নেতা বাসুদেবা নানাইয়াক্কা বলেছেন, “সরকার গঠনে ১৩ জুলাই গোতাবায়া রাজাপাকসের পদত্যাগের অপেক্ষা করার প্রয়োজন নেই।”

প্রেসিডেন্ট গোতাবায়া পার্লামেন্টের স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্ধনেকে জানিয়েছেন, আগামী বুধবার তিনি পদত্যাগ করবেন। এদিকে প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে জানিয়েছেন, সব দলকে নিয়ে সরকার গঠনের জন্য তিনি পদত্যাগ করবেন।

শ্রীলঙ্কার প্রধান বিরোধী দল সমাগী জনা বালাবেগায়া (এসজেবি) বলেছে, “রোববারের বৈঠকে অনেকগুলো বিষয় নিয়ে সব দলের বিস্তারিত আলোচনা হয়েছে।”

দলটির মহাসচিব রণজিত মাদ্দুমা বানদারা বলেছেন, “আমরা সব দলকে নিয়ে অন্তবর্তীকালীন সরকার গঠনে একমত হয়েছি। এরপরেই পার্লামেন্ট নির্বাচন করব।”

পার্লামেন্টে প্রতিনিধিত্বকারী দলগুলো সোমবার বিকেলে একটি বৈঠক ডেকেছে। গোতাবায়ার পদত্যাগের পর কীভাবে ক্ষমতা হস্তান্তর হবে তা নিয়ে আলোচনা হবে এ বৈঠকে।

শ্রীলঙ্কার সংবিধান অনুযায়ী প্রেসিডেন্ট পদত্যাগ করলে পার্লামেন্ট নতুন একজন প্রেসিডেন্ট নির্বাচিত না করা পর্যন্ত স্বয়ংক্রিয়ভাবে প্রধানমন্ত্রী ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট নিযুক্ত হন।
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted







© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি