ঢাকা, শনিবার   ২১ সেপ্টেম্বর ২০২৪

ফিলিপিন্সে বন্যা ও ভূমিধসে অন্তত ৩১ জনের মৃত্যু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:০৮, ২৮ অক্টোবর ২০২২

ফিলিপিন্সের দক্ষিণাঞ্চলীয় মাগিন্দানাও প্রদেশে বন্যা ও ভূমিধসে অন্তত ৩১ জনের মৃত্যু হয়েছে। দেশটির একজন ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন।

শুক্রবার বাংসামোরো স্বায়ত্তশাসিত অঞ্চলের স্বরাষ্ট্র ও স্থানীয় সরকার মন্ত্রী নাগিব সিনারিমবো ফোনে বার্তা সংস্থা রয়টার্সকে জানান, এগিয়ে আসতে থাকা ক্রান্তীয় ঝড় নালজির প্রভাবে প্রবল বর্ষণ হচ্ছে, এতে মাগিন্দানাও প্রদেশের দুটি শহর বন্যা ও ভূমিধসের শিকার হয়েছে।

তিনি জানান, প্রবল বৃষ্টির কারণে তিন লাখ বাসিন্দার শহর কোতাবাতো জলমগ্ন হয়ে পড়ে আর এর আশপাশের গ্রামীণ জনপদগুলোতে হড়কা বানের সৃষ্টি হয়; এতে রাতের বেলা পাহাড়ি ঢলের সঙ্গে উপড়ে যাওয়া গাছ, পাথর ও কাদার স্রোত নেমে আসে।

দাতু ব্লাসিনসুয়াত শহরে ভূমিধসে ১০ জনের মৃত্যু হয় এবং অন্যান্য এলাকায় আরও ৭ জন নিখোঁজ হয় বলে জানান তিনি। উদ্ধারকারীরা নিকটবর্তী দাতু ওদিন সিনসুয়াত শহরে ভূমিধসে চাপা পড়ে নিহত আরও ৩ জনের লাশ উদ্ধার করে। ছাদে আশ্রয় নেওয়া অনেক মানুষ আটকা পড়ে আছে বলে দুর্যোগ বিভাগের এক কর্মকর্তা জানিয়েছেন।

সিনারিমবো বলেন, “ভোরের আগে ঘরবাড়িতে পানি ঢুকতে শুরু করে। এই প্রথম আমাদের এখানে এমন কিছু হল।” 

তিনি জানান, উদ্ধারকারীরা রাবারের ডিঙ্গি নিয়ে ছাদগুলোতে আশ্রয় নেওয়া কিছু মানুষকে উদ্ধার করেছে। 

সিনারিমবো জানান, কিছু এলাকায় পানি কমলেও কাতাবাতো শহরের ৯০ শতাংশ পানির নিচে তলিয়ে আছে, উজানে ভারি বৃষ্টি হতে থাকায় কয়েক ঘণ্টার মধ্যে এখানে আরও বন্যা দেখা দিতে পারে।

মোট কতো লোক দুর্যোগ কবলিত হয়েছে তার সঠিক সংখ্যা তখনো নিশ্চিত হওয়া যায়নি বলে জানিয়েছেন তিনি।
এসএ/


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি