ঢাকা, মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০২৪

ভারতে কোভিডের নয়া ভ্যারিয়েন্ট, বৈঠক শেষে বার্তা দিলেন মোদী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:১২, ২২ ডিসেম্বর ২০২২

আতঙ্কের করোনা আবার ফিরছে! চিনে করোনাভাইরাসের নতুন উপপ্রজাতি ‘বিএফ.৭’-এর দাপাদাপিতে তৎপর হয়েছে ভারত সরকার। এই পরিস্থিতিতে দেশবাসীকে মাস্ক পরার আর্জি জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বৃহস্পতিবার করোনা নিয়ে উচ্চপর্যায়ের বৈঠক করেন প্রধানমন্ত্রী। সেই বৈঠকেই মাস্ক পরার বার্তা দিলেন তিনি।

বর্ষশেষের মুখে করোনার নয়া উপরূপ যে ভাবে চোখ রাঙাচ্ছে প্রতিবেশি দেশে, সেই প্রেক্ষিতে ভারতেও আবার মাস্ক পরার মতো কোভিড বিধি বাধ্যতামূলক করা হবে কিনা, এ নিয়ে চর্চা চলছিল। চি-সহ বিশ্বের কয়েকটি দেশে যে ভাবে দাপট দেখাচ্ছে সংক্রমণ, তাতে সতর্কতামূলক পদক্ষেপ হিসাবে বৃহস্পতিবার আবার দেশবাসীকে মাস্ক পরার জন্য আহ্বান জানালেন মোদী।

সেই সঙ্গে ভারতজুড়ে করোনা পরীক্ষা বাড়ানোর পরামর্শ দিয়েছেন মোদী। জিনোম সিকোয়েন্সিংয়ে যাতে জোর দেওয়া হয়, রাজ্যগুলিকে সেই বার্তাও দিয়েছেন তিনি। ক’দিন বাদেই রয়েছে বড়দিন। তার পরই রয়েছে বর্ষশেষের উদ্‌‌যাপন। উৎসবের মৌসুমে যাতে সংক্রমণ না বাড়ে সে কারণে দূরত্ববিধি মেনে চলা, মাস্ক এবং নিয়মিত স্যানিটাইজ়ার ব্যবহারের পরামর্শও দিয়েছে ভারত সরকার।

কোভিড পরিস্থিতি নিয়ে বৃহস্পতিবার সংসদে ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডবীয় জানান যে, চিনের পরিস্থিতির উপর নজর রাখা হচ্ছে। সেই সঙ্গে ভারতের করোনা পরিস্থিতিও পর্যালোচনা করা হচ্ছে। রাজ্যগুলিতে ইতিমধ্যে বেশ কিছু সতর্কতা অবলম্বনের নির্দেশ দেওয়া হয়েছে। স্থানীয় স্তরে নজরদারি আরও বাড়াতে হবে বলে জানিয়েছেন তিনি। দেশটির স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘‘মহামারি এখনও শেষ হয়নি। কোভিড আমাদের শত্রু। সে প্রতিনিয়ত রূপ বদলাচ্ছে। তার বিরুদ্ধে আমাদের লড়াই জারি রাখতে হবে।’’

সূত্র: আনন্দবাজার

এসবি/ 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি