ঢাকা, শুক্রবার   ১১ অক্টোবর ২০২৪

পুতিনের যুদ্ধবিরতির নির্দেশ, ইউক্রেইনের প্রত্যাখ্যান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৫৩, ৬ জানুয়ারি ২০২৩

রুশ অর্থোডক্স চার্চের অনুরোধে অর্থোডক্স ক্রিসমাস উপলক্ষ্যে ইউক্রেইনে ৩৬ ঘণ্টার যুদ্ধবিরতির নির্দেশ দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তবে তা প্রত্যাখ্যান করেছে ইউক্রেইন। তারা স্পষ্ট করে জানিয়ে দিয়েছে যে যুদ্ধবিরতিতে যাবে না।

বৃহস্পতিবার পুতিন যুদ্ধবিরতির ওই নির্দেশ দেন। তাৎক্ষণিকভাবে সাড়া না দিলেও পরে টুইটারে এক বার্তায় ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির জ্যেষ্ঠ উপদেষ্টা মিখাইলো পোডোলিয়াক বলেন, “ইউক্রেইনের দখল করা ভূখণ্ড থেকে রাশিয়ার সব সেনা প্রত্যাহার করে নিলেই কেবল ‘অস্থায়ী যুদ্ধবিরতি সম্ভব। ভণ্ডামি নিজেদের কাছেই রাখুন।”

তিনি আরও বলেন, “ইউক্রেইন রাশিয়ার মতো বিদেশি ভূখন্ডে আক্রমণ শানাচ্ছে না, বেসামরিক নাগরিকদেরকে মারছে না। তারা কেবল নিজেদের ভূখন্ডে দখলদার সেনাবাহিনীর সদস্যদের ধ্বংস করছে।”

পুতিন যে যুদ্ধবিরতির নির্দেশ দিয়েছেন, সেটি ৬ জানুয়ারি শুক্রবার মধ্যদুপুর থেকে কার্যকর হবে বলে জানিয়েছে ক্রেমলিন। গত বছর ফেব্রুয়ারিতে ইউক্রেইনে রাশিয়ার আগ্রাসন শুরুর পর এই প্রথম আনুষ্ঠানিক কোনো যুদ্ধবিরতির ঘোষণা এল।

অর্থোডক্স খ্রিস্টানরা আগামী ৬ ও ৭ জানুয়ারি ক্রিসমাস উদযাপন করবে। রাশিয়া এবং ইউক্রেইন উভয় দেশে অনেক অর্থোডক্স খ্রিস্টান বসবাস করে।
এসএ/
 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি