ঢাকা, রবিবার   ০৮ সেপ্টেম্বর ২০২৪

ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে সেনা হেফাজতে ৩ জনের মৃত্যু, ক্ষুব্ধ জনতা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৫২, ২৪ ডিসেম্বর ২০২৩

কর্মকর্তা এবং সেখানকার অধিবাসীরা বলছেন ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের কিছু দূর্গম এলাকায় সেনাবাহিনীর হেফাজতে থাকা তিন জন অসামরিক নাগরিকের মৃত্যুতে ক্ষোভ ছড়িয়ে পড়েছে।

স্থানীয় লোকজন বলছে জিজ্ঞাসাবাদের জন্য সেনাবাহিনী শুক্রবাদ কমপক্ষে আটজন বেসামরিক নাগরিককে আটক করে। এর ঠিক একদিন আগে ভারতীয় শাসনের বিরুদ্ধে লড়াইরত বিদ্রোহীরা পুঞ্চ জেলার দক্ষিাণাঞ্চলে সেনাবাহিনীর দু’টি গাড়িতে আচমকা আক্রমণ চালায় । এই হামলায় চার জন সৈন্য নিহত এবং আরও তিন জন আহত হয়। পুঞ্চ সেনাবাহিনীর কড়া পাহারায় নিয়ন্ত্রণ রেখার খুব কাছাকাছি অবস্থিত। এই নিয়ন্ত্রণ রেখাই ভারত ও পাকিস্তানের মধ্যে হিমালয়ের ঐ বিতর্কিত অঞ্চলকে বিভক্ত করেছে।

স্থানীয়রা অভিযোগ করছেন যে নিকটবর্তী সামরিক ক্যাম্পে সেনাবাহিনী নির্যাতন করে ঐ তিনজনকে হত্যা করেছে। তাদের মরদেহ পরে স্থানীয় পুলিশের কাছে হস্তান্তর করা হয় এবং পুলিশ নিহতদের পরিবারের সঙ্গে যোগাযোগ করে। সেখানকার বাসিন্দারা বলছেন মরদেহে মারাত্মক নির্যাতনের চিহ্ন রয়েছে। পরিবারের সদস্যরা আরও বলছেন যে অবশিষ্ট পাঁচজনকে প্রচন্ড নির্যাতনের পর হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

আটক অসামরিক লোকজনের নির্যাতনের ভিডিও অনলাইনে ছড়িয়ে পড়লে ব্যাপক ক্ষোভ দেখা দেয়।

শনিবার সকালে কর্তৃপক্ষ পুঞ্চ এবং নিকটবর্তী রাজৌরি স্মার্ট ফোনের ইন্টারনেট পরিষেবা বিচ্ছিন্ন করে দেয়।

ভারতীয় সেনাবাহিনীর মুখপাত্র লেফট্যানেন্ট কর্নেল সুনীল বার্তওয়াল বলেন সেনাবাহিনীর উপর ঐ আচমকা্ আক্রমণের জন্য যে সব জঙ্গি দায়ী তাদের সন্ধান অভিযান চলছে বৃহস্পতিবার থেকে। তিনি বলেন তিন জন অসামরিক লোকের মৃত্যু কোন পরিস্থিতিতে ঘটেছিল সে ব্যাপারে তার কাছে কোন তথ্য নেই।

শনিবার রাতে ভারতীয় সেনাবাহিনী এক বিবৃতিতে বলেছে যে পুঞ্চে “তিনজন অসামরিক ব্যক্তির মৃত্যুর খবর পাওয়া গেছে”।

তিনি বলেন, “বিষয়টি নিয়ে তদন্ত চলছে। এই তদন্তের বিষয়ে পূর্ণ সমর্থন ও সহযোগিতা প্রদানে ভারতীয় সেনাবাহিনী প্রতিশ্রুতিবদ্ধ।”

সূত্র: ভয়েস অফ আমেরিকা

এসবি/ 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি