ঢাকা, মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০২৪

তাইওয়ানে ভূমিকম্পে নিহত ৪, হেলে পড়েছে ২৬ ভবন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:০২, ৩ এপ্রিল ২০২৪

তাইওয়ানে আঘাত হেনেছে ৭ দশমিক ৪ মাত্রার শক্তিশালী ভূমিকম্প। এ পর্যন্ত ৪ জন নিহতের খবর মিলেছে। আহত ৭ শতাধিক। অন্তত ২৬টি ভবন বিধ্বস্ত বা হেলে পড়েছে। আটকে পড়ে আছে অন্তত ৭৭ জন। তাদের উদ্ধারে কাজ করছে কর্তৃপক্ষ। 

ভূমিকম্পের পর তাইওয়ানসহ জাপান ও ফিলিপাইনে সুনামি সতর্কতা জারি করা হলেও প্রভাব কম থাকায় পরে তা তুলে নেয়া হয়েছে।

ভূমিকম্পের তীব্র ঝাঁকুনিতে আতঙ্কিত তাইওয়ানবাসী। সময়টা ছিলো সকাল ৭টা ৫৮ মিনিট। ৭ দশমিক ৪ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে কেঁপে ওঠে দ্বীপদেশ তাইওয়ান। 
    
মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থার তথ্য মতে, ভূমিকম্পটির উৎপত্তিস্থল হুয়ালিন শহর থেকে ২৫ কিলোমিটার দক্ষিণ-পূর্বে। কেন্দ্র ছিল ভূ-পৃষ্ঠ থেকে সাড়ে ১৫ কিলোমিটার গভীরে। 

ভূমিকম্পের পর পরই সুনামি সতর্কতা জারি করে জাপান ও ফিলিপাইন। উপকূল এলাকায় ৩ মিটার উচ্চতা পর্যন্ত ঢেউয়ের আশঙ্কা করা হলেও শেষ পর্যন্ত বড় ধরনের কোনো প্রভাব দেখা যায়নি। দু’ঘণ্টা পর তুলে নেয়া হয় সতর্কতা।

তবে তাইওয়ানে স্পষ্ট হচ্ছে ক্ষয়ক্ষতির চিহ্ন। সবচেয়ে ক্ষতি হয়েছে হুয়ালিন শহরে। ধসে পড়েছে বেশ কিছু ভবন। বিপদজনকভাবে হেলে রয়েছে আরও অনেক ভবন। ভেতরে আটকা পড়ে আছে অনেকে।

উদ্ধার কাজ শুরু করেছে কর্তৃপক্ষ। জানায়, নিহতদের সবাই হুয়ালিন শহরের বাসিন্দা। 

ভূমিকম্পের কারণে বিদ্যুৎ বিচ্ছিন্ন দেশটির ৮৭ হাজারের বেশি ঘরবাড়ি। ক্ষতিগ্রস্ত ইন্টারনেট সেবা। এছাড়া পাহাড়ী এলাকায় ভূমিধসের ঘটনা ঘটেছে। 

তাইওয়ানের ২৫ বছরের ইতিহাসে সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প এটি। এরআগে ১৯৯৯ সালে ৭ দশমিক ৬ মাত্রার ভূমিকম্পে প্রাণ হারায় ২ হাজার ৪শ’ মানুষ।

এএইচ


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি