ঢাকা, মঙ্গলবার   ০২ জুলাই ২০২৪

যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে গ্রেফতার ২২০০ ছাড়াল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৫২, ৩ মে ২০২৪

ইসরায়েল বিরোধী বিক্ষোভের জেরে যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস থেকে এখন পর্যন্ত দুই হাজার ২০০ জনের বেশি বিক্ষোভকারীকে গ্রেফতার করা হয়েছে। সাম্প্রতিক সপ্তাহগুলোতে তাদের গ্রেফতার করা হয়ে বলে জানিয়েছে মার্কিন সংবাদ সংস্থা এপি। 

ফিলিস্তিনের পক্ষ নিয়ে ইসরায়েল বিরোধী বিক্ষোভে অংশ নেয়ায় তাদের ওপর চড়াও হয় পুলিশ। অনেক ক্ষেত্রে পুলিশের বিরুদ্ধে সহিংস পন্থা অবলম্বনের অভিযোগও উঠেছে। কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ে পুলিশের বিরুদ্ধে গুলি ছোড়ার অভিযোগও উঠেছে। যদিও কর্তৃপক্ষ বলছে, ‘দুর্ঘটনাবশত’ এই গুলি ছোড়া হয়েছে।

নিউইয়র্ক পুলিশ বিভাগ জানিয়েছে, কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের হ্যামিলটন হলে গুলি ছোড়ার ঘটনায় কেউ আহত হননি। এক পুলিশ সদস্য তার বন্দুকের সাথে লাগানো ফ্লাশলাইট জ্বালানোর চেষ্টা করার সময় একটি গুলি বেরিয়ে গিয়ে হলের দেয়ালে লাগে। 

এপির হিসাব থেকে জানা যায় ১৮ এপ্রিলের পর থেকে বৃহস্পতিবার পর্যন্ত দেশটির ৪০টি বিশ্ববিদ্যালয় বা কলেজে অন্তত অর্ধশত গ্রেফতার অভিযান চালায় পুলিশ। এতে ২ হাজার ২০০ জনের বেশি বিক্ষোভকারীকে গ্রেফতার করা হয়। তাঁদের মধ্যে শতাধিক বিক্ষোভকারীকে গ্রেপ্তার করা হয় শুধু কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে।

বৃহস্পতিবার সকালে ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া লস অ্যাঞ্জেলেসে (ইউসিএলএ) অভিযান চালিয়ে  ২০০ জনকে গ্রেফতার করা হয়।

বর্তমান ইসরায়েল বিরোধী আন্দোলনের কেন্দ্রবিন্দু কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়। শিক্ষার্থীদের এই আন্দোলন শুরু হয় গত ১৭ এপ্রিল। তারা গাজায় ইসরায়েলের যুদ্ধের অবসান দাবি করছেন। 

কেআই//


Ekushey Television Ltd.


Nagad Limted







© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি