ঢাকা, বুধবার   ২৬ জুন ২০২৪

হামাস জিম্মিদের মুক্তি দিলে কালই যুদ্ধবিরতি: বাইডেন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৫১, ১২ মে ২০২৪ | আপডেট: ১০:৫২, ১২ মে ২০২৪

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ফিলিস্তিনী সংগঠন হামাস জিম্মিদের মুক্তি দিলে যত তাড়াতাড়ি সম্ভব আগামীকালই গাজায় যুদ্ধবিরতি প্রতিষ্ঠা করা যাবে।

সিয়াটলের বাইরে শনিবার তহবিল সংগ্রহকালে বাইডেন বলেছেন, হামাস জিম্মিদের মুক্তি দিলে কালই গাজায় যুদ্ধবিরতি সম্ভব হবে।

প্রায় শ’খানেক লোকের উপস্থিতিতে বাইডেন বলেন, ইসরাইল বলেছে এটি এখন হামাসের হাতে। তারা যদি এটি করতে চায় তবে আগামীকালই যুদ্ধবিরতি সম্ভব হবে।

এর আগে বুধবার বাইডেন ইসরাইল গাজার দক্ষিণাঞ্চলীয় জনাকীর্ণ শহর রাফায় অভিযান চালালে যুক্তরাষ্ট্র দেশটিতে কিছু অস্ত্র সরবরাহ বন্ধ করে দেবে বলে হুঁশিয়ার করেছিলেন। একইসঙ্গে ইসরাইল আমেরিকান বোমা ব্যবহার করে গাজায় বেসামরিক লোকজনকে হত্যা করছে বলেও তিনি অনুতাপ করেছিলেন।

ইসরাইল ও হামাস কয়েকদফা আলোচনায় বসার পরও এখনও যুদ্ধবিরতি চুক্তিতে পৌঁছাতে পারেনি।

এদিকে, রাফায় বড় ধরনের হামলার পরিকল্পনা করছেন নেতানিয়াহু। এরই অংশ হিসাবে ফিলিস্তিনিদের এবার মধ্য রাফা ছাড়ার নির্দেশ দিয়েছে ইসরায়েলি সামরিক বাহিনী। 

এরপরই দলে দলে মানুষ রাফা ছাড়তে শুরু করেছেন ফিলিস্তিনিরা। রাফার শাবুরা শরণার্থী শিবির, প্রশাসনিক এলাকা, জেনিনা ও খিরবেত আল-আদাস এলাকার কিছু অংশ ছেড়ে আল-মাওয়াসির উপকূলীয় মানবিক এলাকায় চলে যাচ্ছেন তারা। 

উল্লেখ্য, ফিলিস্তিনী সংগঠন হামাস গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলে আকস্মিক বড়ো ধরনের হামলা চালায়। এ সময়ে তারা প্রায় এক হাজার ১৭০ ইসরায়েলীকে হত্যা এবং ২৫০ জনকে জিম্মি করে। এখনও হামাসের কাছে ১২৮ জন জিম্মি হিসেবে আটক রয়েছে।

এদিকে, ৭ অক্টোবর ইসরায়েল গাজায় প্রতিশোধমূলক পাল্টা হামলা শুরু করে যা এখনও চলছে। গাজায় ইসরায়েলের অব্যাহত এ হামলায় প্রায় ৩৫ হাজার ফিলিস্তিনী নিহত হয়েছে। এদের অধিকাংশ নারী ও শিশু।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted







© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি