ঢাকা, বুধবার   ২৬ জুন ২০২৪

পাকিস্তানে সাংবাদিকতা হুমকির মুখে: আইএফজে 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৫৭, ১৫ মে ২০২৪ | আপডেট: ১৭:২৯, ১৫ মে ২০২৪

পাকিস্তানে গণমাধ্যম ও সাংবাদিকতা হুমকি মুখে বলে জানিয়েছে ইন্টারন্যাশনাল ফেডারেশন অব জার্নালিস্ট (আইএফজে)। শুক্রবার বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসে সংগঠনটি তাদের এক প্রতিবেদনে পাকিস্তানে সাংবাদিকতার অশনিসংকেতের কথা তুলে ধরেছে। প্রতি বছর ৩ মে পালন করা হয় বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস।

বিশ্বজুড়ে সাংবাদিকতা এবং মত প্রকাশের স্বাধীনতার গুরুত্ব সম্পর্কে সচেতনতা বাড়ানোর জন্য এটি গুরুত্বপূর্ণ দিন। এ বছর দিবসটির প্রতিপাদ্য 'ধরিত্রীর জন্য গণমাধ্যম: পরিবেশগত সংকট মোকাবিলায় সাংবাদিকতা'। বর্তমান বৈশ্বিক পরিবেশগত সংকটের প্রেক্ষাপটে সাংবাদিকতা এবং মত প্রকাশের স্বাধীনতার ওপর গুরুত্ব তুলে ধরা হয়েছে এবার।

জিও নিউজ জানিয়েছে, আইএফজে ২২তম দক্ষিণ এশিয়া বিষয়ক প্রতিবেদনে বলছে, পাকিস্তানে প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খান ও সরকারি বাহিনীর মধ্যে লড়াইয়ের যাঁতাকলে পড়েছেন দেশটির সাংবাদিকরা। দেশটিতে ৬০ জন সাংবাদিককে আইনি নোটিশ পাঠানো হয়েছে। কয়েক ডজনকে গ্রেপ্তার করা হয়েছে এবং তাদের আইনশৃঙ্খলা বাহিনী হেফাজতে নিয়েছে। পাকিস্তানের আট সাংবাদিকের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ, সন্ত্রাসবাদ এবং সহিংসতার প্ররোচনার অভিযোগ আনা হয়েছে।

ইমরান খান ও তার দল পিটিআইয়ের পক্ষে কথা বলায় বেশিরভাগ মামলা হয়েছে সাংবাদিকদের বিরুদ্ধে। তথ্য প্রাপ্তি ও মত প্রকাশের স্বাধীনতা সীমিত করা হয়েছে। দেশটির সরকার সাংবাদিকদের সুরক্ষার জন্য নিরাপত্তা কমিশন গঠন করতে ব্যর্থ হয়েছে।

আইএফজে আরো বলেছে, পাকিস্তানে গণমাধ্যমের অর্থনৈতিক অবস্থাও খারাপ। গণমাধ্যম প্রতিষ্ঠান থেকে লোকজনকে ছাটাই করা হয়েছে। তাদের বেতন কেটে নেওয়া হয়েছে।

কেআই//


Ekushey Television Ltd.


Nagad Limted







© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি