ঢাকা, সোমবার   ২৪ জুন ২০২৪

অজানা ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উ.কোরিয়ার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৩৮, ১৭ মে ২০২৪ | আপডেট: ১৯:২৩, ১৭ মে ২০২৪

উত্তর কোরিয়া কমপক্ষে একটি ‘অজানা ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের’ পরীক্ষা চালিয়েছে। 

শুক্রবার এ তথ্য জানিয়ে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী। রাশিয়ায় অস্ত্র রপ্তানি করছে এমন জোরালো অভিযোগ নেতা কিম জং উনের ক্ষমতাধর বোন অস্বীকার করার কয়েক ঘণ্টা পর এ কথা জানালো দেশটি। খবর এএফপি’র।

সিউলের জয়েন্ট চিফস অব স্টাফ বলেন, উত্তর কোরিয়া পূর্ব সাগর অভিমুখে এই ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায়। এটি জাপান সাগর নামেও পরিচিত।

সরকারি সূত্রের বরাত দিয়ে জাপানি সম্প্রচার কেন্দ্র এনএইচকে জানায়, ক্ষেপণাস্ত্রটি স্বল্প-পাল্লার বলে ধারণা করা হচ্ছে এবং এটি ইতিমধ্যেই সাগরে আঘাত হেনেছে।

ইউক্রেন যুদ্ধে ব্যবহারের জন্য উত্তর কোরিয়া রাশিয়ায় অস্ত্র পাাচ্ছে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র বারবার এমন অভিযোগ তুলে জনমতকে বিভ্রান্ত করায় কিম ইয়ো জং সিউলও ওয়াশিংটনকে অভিযুক্ত করার কয়েক ঘণ্টা পর এ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানো হলো।

২০২২ সালের এপ্রিলে উত্তর কোরিয়া স্বল্প-পাল্লার একটি ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর পর পিয়ংইয়ংয়ের এটি হচ্ছে সর্বশেষ ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা। তখন পরীক্ষা চালানো ওই ক্ষেপণাস্ত্র দক্ষিণ কোরিয়ার পূর্ব উপকূলের কাছে আঘাত হেনেছিল।

এদিকে, জাতিসংঘের বিশেষজ্ঞ প্যানেল মস্কোতে উত্তর কোরিয়ার অস্ত্র রপ্তানির অভিযোগ তদন্ত করছে। গত মার্চে সিউল দাবি করেছে যে ২০২৩ সালের জুলাই থেকে ইউক্রেন যুদ্ধে ব্যবহারের জন্য প্রায় ৭,০০০ কন্টেইনার অস্ত্র রাশিয়ায় পাঠিয়েছে উত্তর কোরিয়া।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted







© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি