ঢাকা, মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০২৪

ভারতে লোকসভা নির্বাচনে শেষ দফার ভোটগ্রহণ চলছে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৪৬, ১ জুন ২০২৪ | আপডেট: ০৯:৫১, ১ জুন ২০২৪

বেলগাছিয়া কেন্দ্রে ভোটের লাইনে দাঁড়িয়ে মিঠুন চক্রবর্তী

বেলগাছিয়া কেন্দ্রে ভোটের লাইনে দাঁড়িয়ে মিঠুন চক্রবর্তী

ভারতে লোকসভা নির্বাচনের সপ্তম এবং শেষ দফার ভোটগ্রহণ শুরু হয়েছে। এই দফার ভোটে সবচেয়ে নজরকাড়া প্রার্থী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

শনিবার (১ জুন) স্থানীয় সময় সকাল ৭টা থেকে ভোটগ্রহণ শুরু হয়; যা চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত।

সপ্তম দফায় ৫৭টি আসনে ভোটগ্রহণ হচ্ছে। এর মধ্যে রয়েছে বিহারের আটটি, হিমাচল প্রদেশের চারটি, ঝাড়খন্ডের তিনটি, ওড়িশার ছয়টি, পাঞ্জাবের ১৩টি, উত্তর প্রদেশের ১৩টি, পশ্চিমবঙ্গের ৯টি এবং চন্ডীগড়ের একটি আসন। এই ৫৭ আসনে লড়ছেন ৯শ’ ৪ জন প্রার্থী। 

এবার সবচেয়ে আলোচিত কেন্দ্র হয়ে দাঁড়িয়েছে উত্তর প্রদেশের বারানসি। এ আসনের প্রার্থী ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার প্রতিদ্বন্দ্বী উত্তর প্রদেশ কংগ্রেসের প্রধান অজয় রাই। 

শেষ দফার লড়াইয়ে মোদি ছাড়াও হেভিওয়েট প্রার্থী হিসাবে আছেন বলিউড তারকা কঙ্গনা রানাউত, ভোজপুরী তারকা রবি কিষান, অনুরাগ ঠাকুর, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাইপো অভিষেক বন্দ্যোপাধ্যায়। 

ভারতের ২৮টি রাজ্য ও ৮টি কেন্দ্র শাসিত অঞ্চল মিলে ৩৬টি প্রশাসনিক অঞ্চলে দীর্ঘ ৪৭ দিনের ভোট উৎসব শেষ হবে আজ শনিবার। ১৯ এপ্রিল প্রথম দফার ভোট গ্রহণের মধ্যদিয়ে সাত দফায় গণতান্ত্রিক অধিকার প্রয়োজনের আয়োজন শুরু করে নির্বাচন কমিশন। গেল ছয় দফায় গড়ে ভোট পড়েছে ৬৬ শতাংশ। 

ভোটের ফল প্রকাশ হবে ৪ জুন।

এএইচ


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি