ঢাকা, মঙ্গলবার   ০২ জুলাই ২০২৪

যুদ্ধ বন্ধে ইসরায়েলের নতুন প্রস্তাব, বিস্ময়কর বললেন বাইডেন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:১৯, ১ জুন ২০২৪ | আপডেট: ১০:২৭, ১ জুন ২০২৪

গাজা যুদ্ধ বন্ধে তিন ধাপের প্রস্তাব দিয়েছে ইসরায়েল। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন একে বিস্ময়কর প্রস্তাব বলে অভিহিত করেছেন।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রস্তাবটি মেনে নিতে হামাসের প্রতি আহ্বান জানিয়েছেন। হোয়াইট হাউসে নতুন প্রস্তাব নিয়ে সংবাদ সম্মেলনে বাইডেন বলেন, যুদ্ধ বন্ধের এখনই উপযুক্ত সময়। নতুন এই চুক্তি হলে বৈরিতার স্থায়ী অবসান হবে বলে মনে করে যুক্তরাষ্ট্র। 

দীর্ঘ আট মাস ধরে চলছে গাজা যুদ্ধ। যুদ্ধ বন্ধে বিভিন্ন দেশ এগিয়ে আসলেও সফল হতে পারেনি কেউই। এবার গাজায় স্থায়ী শান্তি প্রতিষ্ঠায় নতুন একটি চুক্তির প্রস্তাব করেছে ইসরায়েল।

বাইডেন প্রস্তাবটি গ্রহণ করতে আন্দোলন হামাসের প্রতি আহ্বান জানিয়েছেন। বলেছেন, এখনই যুদ্ধ বন্ধ করার সময়। তিনি বলেন, ইসরায়েলের নতুন প্রস্তাব টেকসই যুদ্ধবিরতি এবং সকল পণবন্দীর মুক্তির এক রোডম্যাপ। 

নতুন প্রস্তাবে তিনটি ধাপ রয়েছে। প্রথম ধাপে ছয় সপ্তাহের যুদ্ধ বিরতি কার্যকর হবে। এ সময়ে গাজার সকল জনবহুল এলাকা থেকে ইসরাইলি সেনা প্রত্যাহার করে নেয়া হবে বিনিময়ে নারী, বয়স্ক ও আহত জিম্মিদের মুক্তি এবং ইসরাইলি কারাগার থেকে কয়েকশ' ফিলিস্তিন বন্দী মুক্তি পাবে। 

দ্বিতীয় ধাপে সকল জীবিত জিম্মিকে মুক্তি দেয়া হবে। ইসরাইলি বাহিনী সম্পূর্ণভাবে গাজা থেকে প্রত্যাহার করে নেয়া হবে। 

তৃতীয় পর্যায়ে গাজায় বড় ধরনের পুনর্গঠন হবে। এর আওতায় যুক্তরাষ্ট্র এবং আন্তর্জাতিক সংস্থা গাজায় ঘরবাড়ি, স্কুল, হাসপাতালসহ অবকাঠামো নির্মাণ করবে। এই পর্যায়ে জিম্মিদের মধ্যে যারা মারা গেছে, তাদের কারো মৃতদেহ গাজায় থেকে থাকলে তা ফেরত দিতে হবে।

এদিকে, সংবাদমাধ্যমগুলো বলছে, হামাস ইসরায়েলের প্রস্তাবটি ইতিবাচকভাবে বিবেচনা করবে বলে ধারণা করা হচ্ছে। 

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted







© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি