ঢাকা, রবিবার   ০৭ জুলাই ২০২৪

পাকিস্তানে পোলিও নির্মূল কর্মসূচির প্রধানের পদত্যাগ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৪৭, ৪ জুন ২০২৪ | আপডেট: ১৭:১৮, ৫ জুন ২০২৪

পাকিস্তানের পোলিও নির্মূল কর্মসূচির প্রধান ডা. শাহজাদ আসিফ বেগ ব্যক্তিগত কারণ দেখিয়ে শুক্রবার পদত্যাগ করেছেন। তিনি এমন সময়ে পদত্যাগ করেছেন, যখন দেশটিতে ভাইরাসটির আক্রমণ দেখা যাচ্ছে। চলতি বছর এমন তিনটি ঘটনার খবর পাওয়া গেছে। পদত্যাগের জন্য ব্যক্তিগত কারণ দেখালেও ‘ন্যাশনাল ইমার্জেন্সি অপারেশনস সেন্টার ফর পোলিও এরাডিকেশনের’ সমন্বয়কারী সরকারি সূত্রের বরাতে বলেন, সরকার ইতোমধ্যেই তাকে প্রতিস্থাপনের সিদ্ধান্ত নিয়েছে।

পদত্যাগের সময় আসিফ বেগ সম্মুখ সারির স্বাস্থ্যকর্মী ও তার পরিবারকে ধন্যবাদ জানিয়ে বলেন, “আমি গর্বিত যে আমার মেয়াদে পাকিস্তান পোলিওভাইরাসের সংক্রমণ বন্ধ করার উল্লেখযোগ্য লক্ষ্য অর্জন করেছে। নতুন সমন্বয়কের নেতৃত্বে পাকিস্তান পোলিওভাইরাস ঠেকাতে পরবর্তী লক্ষ্য অর্জন করবে, সে ব্যাপারে আমার কোনো সন্দেহ নেই।” পোলিও নির্মূল চেষ্টায় অবদানের জন্য গত মাসে টাইম ম্যাগাজিনে ‘স্বাস্থ্যেরসবচেয়ে প্রভাবশালী ১০০ ব্যক্তির’ তালিকায় জায়গা পেয়েছিলেন বেগ। গত বছরের পুরো সময়ের তুলনায় ২০২৪ সালের প্রথম পাঁচ মাসে আরও বেশি পোলিওর নমুনা ভাইরাস থেকে পরীক্ষায় ইতিবাচক ফলাফল পাওয়া গেছে।

স্টেকহোল্ডারদের সাম্প্রতিক বৈঠকেও জানানো হয়েছে, পাকিস্তানে পোলিওভাইরাস পরিস্থিতি আফগানিস্তানের চেয়েও খারাপ। গত ২২ থেকে ২৫ মে কাতারের দোহায় অনুষ্ঠিত টেকনিক্যাল অ্যাডভাইজরি গ্রুপের বৈঠকে বলা হয়, ২০২৩ সালের জুনে গ্রুপের শেষ বৈঠকের পর থেকে পাকিস্তানের ৪৪টি জেলা পোলিও ভাইরাসে আক্রান্ত হয়েছে।


Ekushey Television Ltd.


Nagad Limted







© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি