ঢাকা, রবিবার   ৩০ জুন ২০২৪

ইসলামাবাদ হাই কোর্টেই সরকারকে চ্যালেঞ্জ জানালেন সেই কাশ্মীরি কবি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৩৮, ৮ জুন ২০২৪

পাকিস্তানি কর্তৃপক্ষের হাতে অপহরণের শিকার কাশ্মীরি কবি ও সাংবাদিক আহমেদ ফরহাদ শাহ সরকারি নিপীড়নের বিরুদ্ধে ইসলামাবাদ হাই কোর্টে নিজের কবিতা আবৃত্তি করেছেন। এ সংক্রান্ত একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়েছে বলে এএনআই জানিয়েছে।

গত ১৫ মে নিজের বাড়ি থেকে পাকিস্তানের গোয়েন্দা বাহিনী আইএসআইয়ের সদস্যরা তাকে তুলে নিয়ে যায় বলে অভিযোগ ওঠে। এ ঘটনায় পাকিস্তানের মানবাধিকার কমিশন অবিলম্বে মুক্তি দাবি করে।

ঘটনার দিনই ফরহাদের স্ত্রী ইসলামাবাদ হাই কোর্টে একটি মামলা দায়ের করেন। কর্তৃপক্ষকে তার স্বামীকে খুঁজে বের করে আদালতে হাজিরের আবেদন জানান তিনি। তার অপহরণের ঘটনার সঙ্গে যারা জড়িত, তাদেরও বিচারের আওতার আনার দাবি করেন।

পরে হাই কোর্ট জানতে পারে ফরহাদকে পাকিস্তান অধিকৃত কাশ্মীরের ধীরকোট পুলিশ হেফাজতে রয়েছেন। অপহরণের ১৫ দিন পর তার হদিস মেলে।
৩৮ বছর বয়সী এই কবির বাড়ি পাকিস্তান অধিকৃত কাশ্মীরের বাগ জেলায়। পাকিস্তান সরকার ও সামরিক বাহিনীর বিরুদ্ধে সরাসরি সমালোচনার জন্য তিনি পরিচিত। সম্প্রতি তিনি মুজাফ্ফরাবাদে সহিংসতার ঘটনার প্রতিবাদ জানিয়েছিলেন।

কয়েক দশক ধরেই ফরহাদের আরও অনেক সাংবাদিক, অধিকারকর্মী, সুশীল সমাজের নাগরিক পাকিস্তান ও অধিকৃত অঞ্চলে দমনপীড়নের শিকার হয়েছেন। বিশেষ করে সাংবাদিকরা দেশটিতে ব্যাপক প্রতিবন্ধকতার সম্মুখীন। তাদের ওপর সেন্সরশিপ ও ভ্রমণেও বিধিনিষেধ আরোপ করা হয়।


Ekushey Television Ltd.


Nagad Limted







© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি