ঢাকা, সোমবার   ০৮ জুলাই ২০২৪

যুদ্ধবিরতি প্রস্তাবে আলোচনায় প্রস্তুত হামাস

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:১৬, ১২ জুন ২০২৪ | আপডেট: ১২:০৭, ১২ জুন ২০২৪

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে পাস হওয়া যুদ্ধবিরতির প্রস্তাব গ্রহণ করা ফিলিস্তিনি গোষ্ঠী হামাস পূর্ণ যুদ্ধবিরতির দাবি করছে। হামাসের কর্মকর্তারা জানিয়েছে, যুদ্ধবিরতির প্রস্তাবের বিস্তারিত নিয়ে আলোচনার জন্য তারা প্রস্তুত। 

হামাস জানায়, তাদের লক্ষ্য গাজায় ইসরাইলের গণহত্যামূলক যুদ্ধের অবসান এবং অবরুদ্ধ ফিলিস্তিনি ভূখণ্ডে যুদ্ধবিরতি প্রতিষ্ঠা করা। 

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে সোমবার গাজায় যুদ্ধবিরতির জন্য যুক্তরাষ্ট্রের তিন স্তরের একটি খসড়া প্রস্তাব পেশ করে। পরিষদের ১৫ সদস্যের মধ্যে ১৪ দেশের সমর্থনে এটি পাস হয়।

এর পরই হামাস বলেছে, তারা নিরাপত্তা পরিষদের ভোটকে ‘স্বাগত’ জানায় এবং মধ্যস্থতাকারীদের সহযোগিতা করার ব্যাপারে তাদের আগ্রহের কথা পুনর্ব্যক্ত করেছে।

এদিকে, প্রস্তাবিত যুদ্ধবিরতিতে ইসরায়েলকে রাজি করাতে মঙ্গলবার তেলআবিব গেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। 

এর মধ্যে থেমে নেই ইসরায়েলের হামলা। গাজা শহরের একটি অ্যাপার্টমেন্টে ইসরাইলি হামলায় অন্তত ৮ জন নিহত হয়েছে। যাদের অধিকাংশই শিশু। এছাড়া, পশ্চিম তীরেও সহিংসতা বেড়েছে। 

গত বছরের ৭ অক্টোবর হামাসের হামলার পর গাজায় সামরিক আগ্রাসন শুরু করে ইসরাইল। এরপর গত প্রায় ৮ মাস ধরে পশ্চিম তীর ও গাজার ফিলিস্তিনিদের ওপর রীতিমতো গণহত্যা চলছে।

এখন পর্যন্ত প্রায় ৩৯ হাজার নিরীহ ফিলিস্তিনি নিহত হয়েছেন যাদের অধিকাংশই নারী ও শিশু। আহত হয়েছেন ৮২ হাজারের বেশি। নিখোঁজ রয়েছেন আরও প্রায় ১৫ হাজার।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted







© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি