ঢাকা, মঙ্গলবার   ০২ জুলাই ২০২৪

কেনিয়ায় কর বৃদ্ধির প্রতিবাদ-বিক্ষোভে পুলিশের গুলি, নিহত ১০

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:০০, ২৬ জুন ২০২৪

কেনিয়ায় কর বৃদ্ধি করে নতুন আইন পাস করায় বিক্ষোভ শুরু করেছে দেশটির নাগরিকরা। এক পর্যায়ে বিক্ষুব্ধ জনতা পার্লামেন্ট ভবন ভাঙচুরের চেষ্টা চালালে পুলিশ তাদের ওপর গুলি ছোড়ে। এ ঘটনায় অন্তত ১০ জন নিহত ও অসংখ্য বিক্ষোভকারী আহত হয়েছেন।

মঙ্গলবার দেশটির রাজধানীতে এই বিক্ষোভ হয়। এসময় পার্লামেন্ট ভবনের একাংশে আগুন জ্বলতে দেখা যায়।

রয়টার্সের খবরে বলা হয়েছে, পুলিশের বাধা উপেক্ষা করেই পার্লামেন্ট ভবনে ভাঙচুর শুরু করে বিক্ষোভকারীরা। এরপরই পার্লামেন্টের ভেতর থেকে আগুনের শিখা দেখা যায়। তারপর গুলি, টিয়ার শেল ও জলকামান ছুড়তে শুরু করে পুলিশ।

পার্লামেন্টের বাইরে অন্তত ৫ বিক্ষোভকারীর মরদেহ দেখা গেছে বলে রয়টার্সকে জানান এক সাংবাদিক।

তবে এক চিকিৎসাকর্মী বলেছেন, পুলিশের গুলিতে অন্তত ১০ জন নিহত হয়েছেন। আরেক চিকিৎসাকর্মীর বরাতে সংবাদমাধ্যমটির খবরে বলা হয়েছে, এ ঘটনায় অর্ধশতাধিক মানুষ আহত হয়েছেন।

মূল্যস্ফীতির কারণে কেনিয়ায় দৈনন্দিন ব্যয় অসহনীয় হয়ে উঠেছে। এমন পরিস্থিতিতে সরকার ফের কর বৃদ্ধি করায় ক্ষেপে গেছে দেশটির নাগরিকরা। প্রেসিডেন্ট উইলিয়াম রুটোর পদত্যাগ দাবিতে দেশজুড়ে শুরু হয়েছে বিক্ষোভ।

নাইরোবি ছাড়া দেশটির অন্যান্য ছোটবড় শহরেও বিক্ষোভ চলছে। বিভিন্ন জায়গায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষও ঘটছে।

মঙ্গলবার কেনিয়ার পার্লামেন্টে কর বৃদ্ধির প্রস্তাব উঠলে সংসদ সদস্যরা তাতে অনুমোদন দেন। বিলে এখন দেশটির প্রেসিডেন্ট সই করলেই তা আইনে পরিণত হবে। তবে প্রেসিডেন্টের কোনো আপত্তি থাকলে তিনি তা ফেরত পাঠাতে পারেন।

এমএম//


Ekushey Television Ltd.


Nagad Limted







© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি