ঢাকা, বৃহস্পতিবার   ১০ অক্টোবর ২০২৪

সৌদিতে সিনেমা হলের নবযাত্রা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৩৪, ২১ এপ্রিল ২০১৮

হলিউডের ব্লকবাস্টার সিনেমা ‘ব্ল্যাক প্যানথার’ দেখিয়ে রক্ষণশীল সৌদি আরবে সিনেমা হলের নবযাত্রার সূচনা হয়েছে। এতে রক্ষণশীল দেশটির সিনেমা দেখার ৩৫ বছরের অচলায়তন ভাঙল।

স্থানীয় সময় বুধবার সন্ধ্যায় ব্ল্যাক প্যানথারের প্রিমিয়ার শোতে আসা সৌদি নারী-পুরুষদের মধ্যে দেখা গেছে দারুণ উচ্ছ্বাস। যুক্তরাষ্ট্রের বিখ্যাত মুভি থিয়েটার কোম্পানি এএমসি এ প্রিমিয়ারের আয়োজন করে।

জানা গেছে, সৌদি আরবের রাজধানী রিয়াদের একটি সিনেমা হলে ব্ল্যাক প্যানথারের প্রিমিয়ার শোতে সীমিতসংখ্যক আমন্ত্রিত অতিথি ছিলেন। দেশটির উচ্চ পর্যায়ের পাঁচশ` নারী-পুরুষ সিনেমাটি উপভোগ করেন। আগামী ১ মে থেকে সবার জন্য উন্মুক্ত থাকবে সিনেমা হল।

প্রসঙ্গত, ১৯৭০ সালে সৌদি আরবে বেশ কয়েকটি সিনেমা হল নির্মিত হলেও পরের দশকে ১৯৮০ সালের দিকে অতি রক্ষণশীল সরকার ক্ষমতায় এসে হলগুলো বন্ধ করে দেয়। নিষেধাজ্ঞা জারি করা হয় সিনেমা দেখার ওপর। বর্তমান দেশটির ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সংস্কার নীতির ফলে আস্তে আস্তে কিছু বিধিনিষেধ উঠে যেতে থাকে। এরই একটি হলো সিনেমা হলের নবযাত্রা। এর আগে কনসার্ট ও কমেডি শো’তে অংশগ্রহণ, মেয়েদের গাড়ি চালাতে দেওয়াসহ নতুন করে সিনেমা হলগুলোতে চলচ্চিত্র দেখার অনুমতি দেয় দেশটির সরকার। তবে মুক্তিপ্রাপ্ত সিনেমাগুলো যেন সৌদি আরবের ‘নৈতিক মূল্যবোধের’বাইরে না যায় সেদিকেও খেয়াল রাখা হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

এএমসি কর্তৃপক্ষ জানিয়েছে, সৌদি আরবে ১০০টির মতো অত্যাধুনিক থিয়েটার নির্মাণের অংশ হিসেবে রিয়াদে নতুন এ থিয়েটার উদ্বোধন হয়েছে। আগামী ২০৩০ সালের মধ্যে ২ হাজার পর্দা ও তিনশ`টি হল নিয়ে একটি সিনেমা শিল্প গড়ে তোলার পরিকল্পনা নিয়েছে সৌদি সরকার, যা দেশের অর্থনীতিতে ৯ হাজার কোটি রিয়াল ও ৩০ হাজার লোকের জন্য স্থায়ী কর্মক্ষেত্র তৈরিতে অবদান রাখবে।

সূত্র: সিএনএন

একে// এআর


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি