ঢাকা, সোমবার   ০১ জুলাই ২০২৪

শীত তাড়াতে গরু পড়বে জ্যাকেট!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৫৪, ২৫ নভেম্বর ২০১৯

গরুর পরিচর্যার ধরন দিন দিন পাল্টে যাচ্ছে। আগের যুগে শুধু গরুর খাদ্যের প্রতি বিশেষ নজর রাখা হত। কিন্তু এই যুগে শুধু খাদ্যই নয়, গরুর যত্নে নানা পরিবর্তন এসেছে। গরুর থাকার জায়গা পরিষ্কার-পরিচ্ছন্ন, শোয়ার জন্য ম্যাট এবং কেউ কেউ মশার যন্ত্রণা থেকে গরুকে রক্ষার জন্য মশারিও দিয়ে থাকেন। গরুর এই পরিচর্যার ব্যাপারগুলো হয়তো কেউ কেউ শুনেও থাকতে পারেন, তবে এবার শুনুন শীত থেকে রক্ষার জন্য গরুকে এবার জ্যাকেট পড়ানো হবে!

এই ঘটনাটি ঘটতে চলছে আমাদের প্রতিবেশী দেশ ভারতে। এই দেশের উত্তরপ্রদেশের বিজেপি শাসিত অযোধ্যা পৌরসভা শীতের কথা মাথায় রেখে গরুদের জন্য পাটের জ্যাকেট কেনার সিদ্ধান্ত নিয়েছে। ওই পৌরসভা এই প্রকল্পের জন্য অর্থ বরাদ্দ করেছে। গরুর প্রতিটি জ্যাকেটের দাম ধরা হয়েছে ২৫০ টাকা থেকে ৩০০ টাকা।

অযোধ্যা নগর কমিশনার নীরজ শুক্লা বলেছেন, ‘আমরা গরুদের জন্য জ্যাকেট কেনার সিদ্ধান্ত নিয়েছি। তিন থেকে চারটি পর্যায়ে এই প্রকল্প বাস্তবায়ন করা হবে। বৈশিংপুর গোশালা থেকে এই প্রকল্পের কাজ শুরু হবে। এখানে ৭০০ ষাঁড়সহ মোট প্রায় ১২০০ গবাদি পশু আছে। প্রাথমিকভাবে বাছুরদের জন্য ১০০টি জ্যাকেট কেনা হচ্ছে। পরে আরও জ্যাকেট কেনা হবে।’

পৌরসভা সূত্রে আরও জানা যায়, বাছুরদের জন্য যে জ্যাকেট তৈরি হচ্ছে তাতে তিনটি স্তর থাকবে। একেবারের শেষ স্তরে পাটের পরিবর্তে অন্য কোনও গরম মোলায়েম কাপড় ব্যবহার করতে বলা হয়েছে। এছাড়া গরু এবং ষাঁড়দের জন্য তৈরি জ্যাকেটের নকশাও সম্পূর্ণ আলাদা। ষাঁড়দের তৈরি জ্যাকেট শুধুমাত্র পাটের তৈরি হবে। কিন্তু গরুদের জ্যাকেটে থাকবে দুটি স্তর।

বিজেপি শাসিত অযোধ্যা পৌরসভা কর্তৃপক্ষ বলেছে, গরুর পরিষেবা দেওয়া তাদের অন্যতম লক্ষ্য। সে লক্ষ্যে শীতের মৌসুমে গরুর যাতে কষ্ট না হয় সে জন্য এই জ্যাকেট প্রকল্প এবং প্রতিটি গোশালায় বনফায়ারের ব্যবস্থা করা হয়েছে। একইসঙ্গে গোশালার মেঝেতে বিছিয়ে দেওয়া হবে খড়।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted







© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি