ঢাকা, সোমবার   ০৭ অক্টোবর ২০২৪

বরিশাল সিটি নির্বাচন

বিরোধীদলীয় নেতাকর্মীদের গ্রেফতার নয় : হাইকোর্ট

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:২৫, ২৬ জুলাই ২০১৮

আপিল বিভাগের নির্দেশনা অমান্য করে বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে রাজনৈতিক নেতা, সমর্থক ও প্রচারকারীদের গ্রেফতার ও হয়রানি না করার নির্দেশনা দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে বরিশাল সিটি করপোরেশন এলাকায় বিএনপির নেতা, কর্মী, সমর্থক, ভোটের প্রচারণাকারীদেরকে মহানগর পুলিশের গণগ্রেফতার, হয়রানি করা কেন অবৈধ ও আইন বর্হিভূত ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। চার সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সচিব, নির্বাচন কমিশন, পুলিশের মহাপরিদর্শক, বরিশালের পুলিশ কমিশনার ও পুলিশ সুপারকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

বৃহস্পতিবার এ-সংক্রান্ত এক রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী সগীর হোসেন লিওন।

বরিশালে সিটি কর্পোরেশন নির্বাচনে বিএনপি নেতাকর্মীদের গ্রেফতারের অভিযোগে বরিশালের বিএনপির মেয়রপ্রার্থী মজিবুর রহমান সরোয়ার গতকাল বুধবার রিট আবেদনটি করেন। আজ ওই রিটের শুনানি অনুষ্ঠিত হয়।

প্রসঙ্গত, এর আগে গত মঙ্গলবার সিলেট সিটি করপোরেশন নির্বাচন শান্তিপূর্ণভাবে অনুষ্ঠানের লক্ষ্যে গ্রেফতার বিষয়ে আপিল বিভাগের নির্দেশনা অমান্য করে সিটি করপোরেশনে বিএনপির নেতা, সমর্থক ও নির্বাচন প্রচারকারীদের গ্রেফতার ও হয়রানি না করতে নির্দেশ দেন হাইকোর্ট।

উল্লেখ্য, নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী বরিশাল সিটি নির্বাচনে ভোট গ্রহণ হবে আগামী ৩০ জুলাই। নির্বাচনের প্রচারণা শেষ হবে ২৮ জুলাই মধ্য রাতে। সে হিসেবে আর মাত্র দুদিন প্রচারণার সুযোগ পাচ্ছেন মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা। বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে একজন মেয়র, ৩০ ওয়ার্ডে ৩০ জন সাধারণ কাউন্সিলর এবং নারীদের জন্য সংরক্ষিত কাউন্সিলর পদে আরও ১০ জনকে নির্বাচিত করা হবে। বরিশাল সিটিতে এবার ভোটার সংখ্যা দুই লাখ ৪২ হাজার ১৬৬ জন। এর মধ্যে পুরুষ ভোটার এক লাখ ২১ হাজার ৪৩৬ জন এবং নারী ভোটার এক লাখ ২০ হাজার ৭৩০ জন।

একে//


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি