ঢাকা, মঙ্গলবার   ০৮ অক্টোবর ২০২৪

বিদেশে নির্যাতিত শ্রমিকদের তালিকা চায় হাইকোর্ট

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:১৮, ৩১ জুলাই ২০১৮ | আপডেট: ১৭:২৫, ৩১ জুলাই ২০১৮

সৌদি আরবসহ বিদেশে যৌন হয়রানি ও নির্যাতনের শিকার হয়ে দেশে ফিরে আসা নারী শ্রমিকদের তালিকা চেয়েছে হাই কোর্ট।

আজ মঙ্গলবার বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি ফরিদ আহমেদের হাই কোর্ট বেঞ্চ এই আদেশ দেয়।

এই তালিকাসহ বিদেশে কর্মী পাঠানোর বিষয়ে একটি প্রতিবেদন এক মাসের মধ্যে দাখিল করতে প্রবাসী কল্যাণ সচিব, পররাষ্ট্র সচিব, জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের চেয়ারম্যান এবং বায়রার প্রেসিডেন্ট ও সেক্রেটারিকে নির্দেশ দেওয়া হয়েছে।

সৌদি আরবসহ বিশ্বের বিভিন্ন দেশে কতজন নারী ও পুরুষ কর্মী গেছেন, তাদের কতজন শারীরিক, মানসিক নির্যাতন ও যৌন হয়রানির শিকার হয়েছেন, কতজন স্বেচ্ছায় বা সরকারের সহযোগিতায় দেশে ফিরে এসেছেন- সেই তথ্য থাকতে হবে বলে রিট আবেদনকারী আইনজীবী।

জাস্টিস ওয়াচ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক আইনজীবী মাহফুজুর রহমান মিলন বাদী হয়ে গত সপ্তাহে এই রিট আবেদন করেছিলেন। আজ মঙ্গলবার আদালতে রিটের পক্ষে তিনি নিজেই শুনানি করেন রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল কাজী জিনাত হক।

গত শুক্রবার রাতে দেশে ফিরেছেন সৌদি আরবে নির্যাতনের শিকার আরও ৪২ নারী গৃহকর্মী। সৌদিসহ বিশ্বের বিভিন্ন দেশে যেসব কর্মী (নারী, পুরুষ) কাজের উদ্দেশ্যে গিয়ে শারীরিক, মানসিক নির্যাতন ও যৌন হয়রানির শিকার হয়েছেন তাদের যথাযথ নিরাপত্তা, অভিভাসন, প্রত্যাবাসন, পুনর্বাসন, ক্ষতিপূরণে বিবাদীদের ব্যর্থতা ও নিষ্ক্রিয়তা কেন জাতীয় ও আন্তর্জাতিক আইন অনুসারে অবৈধ ও বিধিবহির্ভূত ঘোষণা করা হবে না-তা জানতে চেয়েছে।

টিআর/

 

  


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি