ঢাকা, মঙ্গলবার   ০৮ অক্টোবর ২০২৪

মানবতাবিরোধী অপরাধ

দণ্ডিত আব্দুল কুদ্দুসের ৬ মাস জামিন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:২৬, ২ আগস্ট ২০১৮

একাত্তরে মানবতাবিরোধী অপরাধের দায়ে ২০ বছর দণ্ডিত নোয়াখালীর আব্দুল কুদ্দুসকে ৬ মাসের জামিন দিয়েছেন আদালত। স্বাস্থ্যগত দিক বিবেচনায় এই প্রথম কোনো মানবতাবিরোধী অপরাধীর জামিন হলো।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে চার সদস্যের আপিল বিভাগের বেঞ্চ আজ বৃহস্পতিবার এই আদেশ দেন। একইসঙ্গে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) একটি বোর্ড বসিয়ে তাঁর স্বাস্থ্যগত তথ্য দেওয়ার জন্য নির্দেশ দেন আদালত।

আদালতে আজ আব্দুল কুদ্দুসের জামিনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন। তার সঙ্গে ছিলেন অ্যাডভোকেট তাজুল ইসলাম ও মাসুদ রানা। অন্যদিকে, রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। তার সঙ্গে ছিলেন অতিরিক্ত অ্যার্টনি জেনারেল মো. মমতাজ উদ্দিন ফকির ও ডেপুর্টি অ্যার্টনি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ।

আইনজীবী অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, সর্বোচ্চ আদালত থেকে মানবতাবিরোধী অপরাধের মামলায় এটাই প্রথম জামিনের আদেশ।

গত ১৩ মার্চ মানবতাবিরোধী অপরাধের মামলায় তিনজনকে মৃত্যুদণ্ড এবং আব্দুল কুদ্দুসকে ২০ বছরের কারাদণ্ড দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। তাদের মধ্যে আমির আলী, মো. জয়নাল আবদিন ও আবুল কালাম ওরফে এ কে এম মনসুরের মৃত্যুদণ্ডের রায় হয়েছে এবং আসামি মো. আব্দুল কুদ্দুসের ২০ বছরের কারাদণ্ড হয়।

/ এআর /


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি