ঢাকা, বুধবার   ০৩ জুলাই ২০২৪

নিম্ন আদালতে মামলা নিষ্পত্তির হার বেড়েছে দ্বিগুণ (ভিডিও)

শাকেরা আরজু

প্রকাশিত : ২১:৫৬, ১২ সেপ্টেম্বর ২০২২ | আপডেট: ২২:০৭, ১২ সেপ্টেম্বর ২০২২

চলতি বছরের প্রথম ৬ মাসে সারাদেশে নিম্ন আদালতে দেওয়ানী ও ফৌজদারী মামলার নিষ্পত্তির হার বেড়েছে প্রায় দ্বিগুণ। আট বিভাগে বিচারপতিদের সরেজমিনে পরিদর্শন শেষে এই তথ্য জানায় সুপ্রিম কোর্টের মনিটরিং কমিটি। মামলা নিষ্পত্তির হার সবচেয়ে বেশি ময়মনসিংহ বিভাগে। এরপরই আছে চট্টগ্রাম বিভাগ। 

দেশের আদালতগুলো প্রায় ৪০ লাখ মামলার বিচার চলছে। রয়েছে বিচারক সংকট, অবকাঠামোসহ নানা সমস্যা। 

এমন সময়ে প্রধান বিচারপতি নিম্ন আদালতের জন্য একটি মনিটরিং কমিটি গঠন করে দেন। গত জানুয়ারিতে গঠন করা ৮ বিভাগে অধস্তন আদালতের মনিটরিংয়ের জন্য হাইকোর্ট বিভাগের ৮ জন বিচারপতিকে দায়িত্ব দেন প্রধান বিচারপতি। একইসঙ্গে সাচিবিক সহায়তার জন্য বিচার বিভাগীয় আট কমকর্তাকেও দায়িত্ব দেওয়া হয়।

সম্প্রতি ঢাকাসহ ৮টি বিভাগে সরেজমিনে পরিদর্শন করেন ৮ জন বিচারপতি। পরিদর্শন শেষে মামলার নিষ্পত্তির প্রতিবেদন দেয় মনিটরিং কমিটি। 

এতে দেখা যায়, ময়মনসিংহ বিভাগে গত ৬ মাসে নতুন মামলা হয়েছে ৪৭ হাজার ৯০৮টি। নিষ্পত্তি হয়েছে ৫১ হাজার। কমিটি গঠনের আগে নিষ্পত্তির হায়েছিলো ২৪ হাজারের উপরে। 

অতিরিক্ত এটর্নি জেনারেল মেহেদী হাসান চৌধুরী বলেন, “মনিটরি সেল গঠনের পর নিষ্পত্তিকৃত দেওয়ানী ফৌজদারি মামলার সংখ্যা প্রায় দিগুণই বলা যায়। সুতরাং অবশ্যই আমরা এটাকে একটা ভারো দিক হিসাবে দেখবো।“ 

একই ভাবে চট্টগ্রাম বিভাগে ১ লাখ ৩২ হাজার ৫০৮ টি মামলা হয়েছে। নিষ্পত্তির সংখ্যা ১ লাখ ২৯ হাজার ৯২৬টি। মামলাজট কমাতে এই উদ্যোগ ফলপ্রসু, বলছেন আইনজীবীরা।

মেহেদী হাসান চৌধুরী বলেন, “বিচার প্রার্থীদের বিচার পাওয়ার সময় আরও কমে আসবে এবং সবাই ন্যায় বিচারলাভে সবাইকে সহায়তা করবে।“ 

সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে পুরাতন মামলাগুলো দ্রুত নিষ্পত্তি করার নিদের্শনা দিয়েছে সুপ্রিম কোর্টের মনিটরিং কমিটি। 

এসবি/ 


Ekushey Television Ltd.


Nagad Limted







© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি