ঢাকা, রবিবার   ১৩ অক্টোবর ২০২৪

মুখ ধোয়ার সময় এই ভুলগুলি করছেন না তো?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:২৭, ১২ নভেম্বর ২০২১

ত্বক সুস্থ ও পরিষ্কার রাখার জন্য নিয়মিত যত্ন নেওয়া উচিত। প্রতিদিন যেমন সাবান লাগিয়ে গোসল করি, তেমনি প্রতিদিন মুখও পরিষ্কার করা উচিত। তবে মুখ ধোয়ার সময় কয়েকটি ভুল করে থাকেন অনেকে। যা এড়িয়ে যাওয়া উচিত। 

মুখ ধোয়ার আগে অনেকে হাত পরিষ্কার করেন না এবং সরাসরি হাতে ফেস ওয়াশ নিয়ে মুখে লাগাতে শুরু করেন। এটি কিন্তু ভুল পদ্ধতি। 

ত্বকে নোংরা লাগলে নানান সমস্যা সৃষ্টি হতে পারে। তাই মুখে হাত দেওয়ার আগে ভালো ভাবে হাত ধুয়ে নিন। অ্যান্টিসেপ্টিক লোশানও ব্যবহার করতে পারেন।

আবহাওয়া যেমনই থাকুক না কেন কুসুম গরম পানি বা ঠাণ্ডা পানিতে মুখ ধোয়া উচিত। অনেকে শীতকালে গরম পানি দিয়ে মুখ ধুয়ে থাকেন। কিন্তু এর ফলে ত্বকে ট্যানিং বা রুক্ষ্মভাব দেখা দেয়। তাই মুখ ধোয়ার জন্য ভুলেও গরম পানি ব্যবহার করবেন না। হালকা কুসুম গরম কিংবা ঠাণ্ডা পানিই সই। 

মুখে মেকআপ লাগিয়ে থাকলে সরাসরি পানি দিয়ে পরিষ্কার করবেন না। আগে মেকআপ রিমুভার দিয়ে মুখ পরিষ্কার করুন। তার পর পানি দিয়ে মুখ ধুয়ে নিন। মেকআপ লাগিয়ে রাখা অবস্থায় মুখ ধুলে, তার কণা লোমের ছিদ্রে ঢুকে যায়। যা লোমছিদ্রের মুখ বন্ধ করে দেয় এবং ত্বকের নানান সমস্যা দেখা দিতে শুরু করে।

মুখ পরিষ্কার করার প্রোডাক্ট যথাযথ না হলে মুখে এর নেতিবাচক প্রভাব পড়ে। তাই নিজের ত্বকের ধরণ বুঝে প্রসাধনী কিনবেন। আবার মুখ পরিষ্কার করার জন্য সাবান ব্যবহার করবেন না। কারণ এতে কঠিন রাসায়নিক পদার্থ থাকে। যা ত্বকের ক্ষতি করতে পারে।

সূত্র: এই সময়

এমএম/


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি