ঢাকা, রবিবার   ১৩ অক্টোবর ২০২৪

শখের গাছে পোকা? কীভাবে হবে ঘরেই সমাধান? 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:১৬, ১৫ নভেম্বর ২০২১ | আপডেট: ১৩:১৭, ১৫ নভেম্বর ২০২১

আজকাল বাড়িতে টুকটাক গাছ লাগানো বা বাগান করার প্রবণতা অনেক বেড়েছে। বড় বাগান করতে না পারলেও, ইনডোর প্লান্ট দিয়ে ঘরে, বারান্দাতেও বাগান করে ফেলছেন অনেকে। তবে শুধু গাছ লাগালেই তো আর কাজ শেষ নয়। প্রয়োজন যত্নের। 

সময়মতো সার দেওয়ার পাশপাশি খেয়াল রাখতে হবে গাছে পিঁপড়া ও পোকামাকড় আক্রমণ করলো কিনা। যদি মাকড়ের আক্রমণ হয়েই যায়, তাহলে কী করবেন? 

বাজারের কীটনাশকে রাসায়নিক থাকায় অনেকেই গাছের পরিচর্যায় এগুলি ব্যবহার করতে চান না। তাই আপনি চাইলে কিছু প্রাকৃতিক জিনিসের সাহায্যে এই সব পোকামাকড় দূর করতে পারেন।

১) নিম পাতা:
নিমের মধ্যে ঔষধি এবং রন্ধনসম্পর্কীয় গুণ থাকার জন্য, দীর্ঘকাল ধরে এটি ব্যবহৃত হয়ে আসছে। এটি কীটপতঙ্গ প্রতিরোধক হিসেবেও ব্যবহৃত হয়। এই ভেষজটির তিক্ত স্বাদ এবং তীব্র গন্ধ রয়েছে, যা গাছপালা থেকে পোকামাকড় দূরে রাখতে পারে। তবে পশু-পাখি, গাছপালা এবং মানুষের জন্য এটি বিষাক্ত নয়। গাছকে কীটপতঙ্গ থেকে বাঁচাতে নিমের তেল স্প্রে করুন। নিমপাতা শুকিয়ে গুঁড়ো করে তা গাছের গোড়ায় দিয়ে রাখুন। এগুলি ছাড়া, রাতে নিম পাতা পানিতে ভিজিয়ে রাখুন এবং পরের দিন সকালে সেই পানি গাছে ছিটিয়ে দিন। এছাড়াও, একটি পাত্রে তরল সাবান এবং উষ্ণ পানি নিয়ে তাতে সামান্য নিম তেল মেশান ভাল করে। এটি একটি স্প্রে বোতলে ভরে ব্যবহার করুন।

২) লবণ স্প্রে:
বাড়িতে কীটনাশক তৈরির সবচেয়ে সেরা এবং প্রাকৃতিক উপায়গুলির মধ্যে অন্যতম হল লবণ স্প্রে। পরিমিত পরিমাণে লবণ ব্যবহার করলে তা কীটনাশকের কাজে দেয়। এটি কেবল কীটপতঙ্গ প্রতিরোধে সহায়তা করে না, পাশাপাশি  ম্যাগনেসিয়ামের মতো পুষ্টির শোষণ বাড়াতেও সাহায্য করে এবং উদ্ভিদকে ফসফরাস ও সালফারের মতো গুরুত্বপূর্ণ পুষ্টি গ্রহণ করতে সহায়তা করে। এর জন্য, পানিতে কিছুটা লবণ মিশিয়ে স্প্রে বোতলে ভরে গাছগুলিতে ছিটিয়ে দিন। এছাড়াও, গাছের গোড়ার চারপাশে লবণ ছিটিয়ে দিতে পারেন। প্রতি সপ্তাহে এটি করতে পারেন। 

৩) পেঁয়াজ এবং রসুন স্প্রে:
এক-দুই কোয়া রসুন, একটি মাঝারি আকারের পেঁয়াজের সঙ্গে কিছুটা পানি যোগ করে কিছুক্ষণ রেখে দিন। তারপর এই মিশ্রণে তরল সাবান মেশান। তারপর এটি গাছগুলিতে ব্যবহার করুন। 

৪) ইউক্যালিপটাস তেল:
ইউক্যালিপটাস তেলের তীব্র গন্ধ পোকামাকড় দূর করে। আপনার শখের গাছগুলিতে এই তেল স্প্রে করুন, হাতেনাতে ফল পাবেন! এটি নিয়মিত ব্যবহার করতে পারেন।

৫) হিং স্প্রে: 
হিং এর গন্ধও পোকামাকড়কে গাছের থেকে দূরে রাখে। এটা ব্যবহার করা খুব সহজ। এক গ্লাস পানিতে এক চিমটি হিং মিশিয়ে তিন-চার ঘণ্টা রেখে দিন। এবার এই পানি ছেঁকে একটি স্প্রে বোতলে ভরে গাছে স্প্রে করুন।

সূত্র: বোল্ডস্কাই

এসবি/ 


 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি