ঢাকা, রবিবার   ১৩ অক্টোবর ২০২৪

হাইপারটেনশন? পান করুন চা!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:২৫, ১৮ নভেম্বর ২০২১

অফিসে কাজের চাপ, বাড়িতে অশান্তি কিংবা সম্পর্ক নিয়ে রোজকার ঝামেলা নিয়ে সারাক্ষণ টেনশন?  চিকিৎসকরা বলছেন, এমন সমস্যা যদি জীবনে চলতেই থাকে তাহলে একেবারেই অবহেলা করা উচিত নয়। প্রয়োজনে বিশেষজ্ঞদের পরামর্শ নেওয়া উচিত।

তবে ঘরোয়া উপায়েও হাইপারটেনশন সমস্যার সমাধান হতে পারে খুব সহজেই। আর এ জন্য কাজে আসতে পারে নিজের বানানো কিছু চা , যা দারুণ ওষুধ হিসেবে কাজ করবে।

অশ্বগন্ধা চা

চায়ের সঙ্গে ফুটিয়ে নিতে হবে অশ্বগন্ধা গাছের পাতা। তারপর কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। উপকার পেতে চাইলে চিনি মেশানো যাবে না এই চায়ের সঙ্গে। তবে শুধু এই গাছের পাতাই নয়, ফুল আর ছালও ব্যবহার করতে পারেন। রাতে শোয়ার আগে এই চা খেলে ঘুমও ভালো হয়।

দারুচিনি চা

গরম পানিতে কয়েকটা দারুচিনি ফুটিয়ে নিন। এরপর এর মধ্যে চা পাতা মিশিয়ে নিন। নিয়মিত এই চা পান করলে টেনশন দূর হবে।

গ্রিন টি

বাজারে এখন গ্রিন টি পাওয়া যায়। ইচ্ছে করলে সেগুলো ব্যবহার করতে পারেন। গ্রিন টি যেমন আপনার হাইপার টেনশন কমাতে সাহায্য করবে, তেমনি শরীরে মেদ কমাতেও কাজে লাগবে।

তুলসি চা

ঠাণ্ডা লাগা, সর্দি-কাশির নিরাময়ে তুলসি পাতা দারুণ কাজ দেয়। এ কথা মোটামুটি সবাই জানে। কিন্তু তুলসি পাতা হাইপার টেনশনের ক্ষেত্রেও দারুণ কাজ করে। তাই চা পাতার সঙ্গে তুলসি পাতা মিশিয়ে পানিতে ফুটিয়ে নিন। চিনি কিন্তু ব্যবহার করা যাবে না।

তবে হাইপার টেনশন দূর করতে হলে শুধু চা পান করলেই হবে না। বেশি রাত জাগা বন্ধ করতে হবে।  বেশিমাত্রায় মোবাইল ফোন দেখা যাবে না, যতটা পারবেন সোশ্যাল মিডিয়া থেকে নিজেকে দূর রাখার চেষ্টা করুন, যোগ ব্য়ায়াম করুন। দেখবেন দ্রুত হাইপার টেনশন থেকে মুক্তি মিলবে।

সূত্র: সংবাদ প্রতিদিন
এমএম/এসবি


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি