ঢাকা, রবিবার   ১৩ অক্টোবর ২০২৪

রোদচশমার ভালো-মন্দ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৫৭, ২১ নভেম্বর ২০২১

সানগ্লাস বা রোদচশমা দৈনন্দিন জীবনে বহুল ব্যবহৃত একটি উপকরণ। তবে তা মূল কাজের চেয়ে বেশি গুরুত্ব দেওয়া হয় ফ্যাশান সচেতনতার ক্ষেত্রে। 

তবে সানগ্লাসের মূল কাজ হল, সূর্যের আলট্রা ভায়োলেট রশ্মি থেকে চোখ কে বাঁচানো। এই রশ্মি চোখের কর্নিয়ার জন্য বেশ ক্ষতিকর। এ জন্য দীর্ঘদিন যারা খালি চোখে রোদে দীর্ঘক্ষণ কাজ করেন তাদের দ্রুত ছানি পড়ে।

আমাদের মতো ট্রপিকাল দেশে কম বেশি সকলেরই ছানি পড়ে , কিন্তু নিয়মিত সানগ্লাস পরলে ছানি পড়ার গতিকে কিছুটা কম করা যায়। 

এ থেকে সহজেই অনুমেয় যে রোদচশমা বা সানগ্লাসের নির্দিষ্ট কাজ রয়েছে । আর তার গুরুত্ব অনেক । কিন্তু না জেনেই অনেকে ভুল করেন সঠিক সানগ্লাস নির্বাচনে।

অনেকেই ফ্যাশান সেন্স বাড়ানোর জন্য কমদামি বা ব্র্যান্ডের সানগ্লাস ছাড়া একসাথে একাধিক সানগ্লাস কিনে থাকেন। এতেই যত বিপত্তি। 

সাধারণত রেডিমেড সানগ্লাস জিরো পাওয়ারের হয়। তবে নন ব্যান্ড সানগ্লাস পড়লে অনেক সময় পাওয়ার আছে বলে মনে হয়। 

কারণ, অধিকাংশ সময় কমদামি সানগ্লাসে স্মুদ সারফেসড গ্লাস থাকে না। এ জন্য কমদামি সানগ্লাস পরলে অনেক সময় হাঁটতে গিয়ে রাস্তা উঁচুনিচু মনে হয়। তখন মনে হতে পারে, সানগ্লাসে পাওয়ার আছে। আসলে কিন্তু তা নয়।

এই বিষয়টিই চোখের জন্য খুবই ক্ষতিকর। 

সানগ্লাস সবসময় রোদ থাকতে কেনা উচিৎ । রোদে চোখে পরে দেখে নেওয়া উচিৎ, ডার্ক গ্লাসে আপনার স্বাচ্ছন্দ্য হচ্ছে কিনা ।

বেশিদিন সানগ্লাস ব্যবহার করতে করতে গ্লাসে স্ক্র্যাচ পড়ে, সে ক্ষেত্রে সানগ্লাস পালটে ফেলা উচিৎ। স্ক্র্যাচের ফলে চশমায় পড়া আলো ছড়িয়ে যায়, যা চোখের ক্ষতি করে।

দীর্ঘদিন এ ধরনের সানগ্লাস পরলে চোখের মাসল ও দৃষ্টি ক্ষতিগ্রস্ত হয়। তাই সানগ্লাস কিনুন প্রতিষ্ঠিত চশমা প্রস্তুতকারকদের কাছ থেকে।

সূত্রঃ আনন্দবাজার অনলাইন

আরএমএ/এসবি 
 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি