ঢাকা, বৃহস্পতিবার   ১০ অক্টোবর ২০২৪

বহুগুণে সমৃদ্ধ টমেটো

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:০৯, ১৬ ডিসেম্বর ২০২১ | আপডেট: ১২:০৯, ১৬ ডিসেম্বর ২০২১

সালাদ থেকে রান্নার বিভিন্ন পদে কিংবা চাটনি, কিসে নেই টমেটো ! বহুমাত্রিক ব্যবহৃত টমেটো যেনো আমাদের প্রতিদিনের সঙ্গী। যেমন সব্জির মতো রান্না করা হয়, তেমনই ফলের মতো কাঁচাও খাওয়া হয়ে থাকে টমেটো। এত ভাবে টমেটো রান্না করার একটিই কারণ। তা হল টমেটোর খাদ্যগুণ। পুষ্টির নানা উপাদানে পরিপূর্ণ টমেটো।

এই সবজিটি বিভিন্ন ভিটামিন এবং নানা ধরনের খনিজ পদার্থে ভরপুর। ভিটামিন বি১, বি৩, বি৬, বি৭ এবং সি থাকে টমেটোতে। তাই শীতকালে বিভিন্ন রান্নায় টমেটো দিলে স্বাদ যেমন বাড়ে, তেমনই বাড়ে শরীরের প্রতিরোধশক্তিও।

তবে টমেটো খাওয়ার আরও নানা ধরনের উপকারিতা রয়েছে—

ত্বক, চুল ও চোখের স্বাস্থ্যরক্ষা করতে সাহায্য করে টমেটো। টমেটোতে রয়েছে ক্যানসার নাশ করার মতো উপাদান।

ফুসফুস থেকে প্রস্টেট, যে কোনও ধরনের ক্যানসারের সঙ্গে লড়তেই কার্যকর টমেটো। স্তন ক্যানসারের ঝুঁকিও কমিয়ে দিতে পারে টমেটো।

হাড়ের জন্যও ভাল টমেটো। এতে প্রচুর পরিমাণ ক্যালশিয়াম ও ভিটামিন কে আছে। এই দুই উপাদানের প্রভাবে হাড়ের জোর বাড়ে। হাড়ের ক্ষয়জনিত সমস্যাগুলি কম হয়।

টমেটোতে উপস্থিত নানা ধরনের অ্যান্টি-অক্সিড্যান্ট আবার ত্বক ও চুলেরও যত্ন নেয়। কাঁচা টমেটো খেলে এই উপকার বেশি পাওয়া যায় বলে জানা গিয়েছে। মেদ ঝরাতেও সাহায্য করে টমেটো। এই সবজিতে কার্টিনিন নামে একটি অ্যামাইনো অ্যাসিড থাকে। তা মেদ গলাতে সাহায্য করে।

সূত্রঃ আনন্দবাজার অনলাইন

আরএমএ


 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি