ঢাকা, বুধবার   ০৯ অক্টোবর ২০২৪

ইউরিক অ্যাসিডের সমস্যা? কী খাবেন সকালের নাস্তায়? 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩০, ১৭ নভেম্বর ২০২১

খাদ্যের একটি উপাদান পিউরিন। শরীরে বিপাকক্রিয়ায় এই পিউরিনই ভেঙে ইউরিক অ্যাসিড তৈরি হয়। এটা স্বাভাবিক প্রক্রিয়া, সকলের শরীরেই এমনটা হয়। এ ক্ষেত্রে প্রতিদিন শরীরে তৈরি হওয়া অতিরিক্ত পিউরিন কিডনির সাহায্যে দেহের বাইরে চলে যায়। তাই কোনও সমস্যা হয় না। কিন্তু যাদের অতিরিক্ত পিউরিন শরীর থেকে বের হতে পারে না তাদেরই দেখা দেয় সমস্যা। 

অতিরিক্ত ইউরিক অ্যাসিড মূলত শরীরের গিরায় গিরায় ক্রিস্টালের আকারে জমে। এই অবস্থার নাম গাউট আর্থ্রাইটিস। এর ফলে জায়গাটি ফুলে যায় এবং খুব ব্যথা হয়।

যেই জায়গায় এই সমস্যা হয়, শরীরের সেই অস্থিসন্ধি নড়াতেও ভীষণ কষ্ট হয়। এছাড়া অতিরিক্ত ইউরিক অ্য়াসিড কার্ডিওভাসকুলার নানান রোগের আশঙ্কাও তৈরি করে। তাই ইউরিক অ্যাসিড বেশি থাকলে সাবধান হতে হবে এখনই।

ইউরিক অ্যাসিডের চিকিৎসায় ওষুধের ভূমিকা থাকলেও এর পাশাপাশি রয়েছে ডায়েটের ভূমিকাও। এই রোগ হলে এমন খাবার খেতে হবে যা থেকে শরীরে কম পরিমাণে ইউরিক অ্যাসিড তৈরি হয়। প্রথমেই খাদ্যতালিকা থেকে বাদ দিতে হবে সামুদ্রিক খাবার, রেড মিট এবং মদ। 

এইসব খাবার বাদ দেওযার পাশাপাশি সকালের খাবারে এমন কিছু খাবার রাখতে হবে যা পুরো দিন ইউরিক অ্যাসিডের হাত থেকে শরীরকে সুরক্ষা দেবে। আসুন জেনে নেওয়া যাক সকালের খাবারে  ঠিক কোন কোন খাবার রাখতে হবে। 

কিছুদিন আগেও ভাবা হতো কফি ইউরিক অ্য়াসিড বাড়াতে পারে। কিন্তু নতুন গবেষণা বলছে আগের ধারণা ঠিক ছিলনা। বরং শরীর থেকে ইউরিক এসিড দূর করতে পারে কফি। তাই সকালে এক কাপ কফিতে চুমুক দেওয়াই যায়। 

আমরা সবাই ছোটবেলা থেকে কমবেশি লেবুর গুণের সঙ্গে পরিচিত। ইউরিক এসিড কমাতেও লেবু উপকারী। সকাল সকাল একগ্লাস পানিতে একটি গোটা পাতি লেবুর রস মিশিয়ে খেয়ে নিন। লেবুতে থাকা অ্য়ান্টিঅক্সিডেন্ট শরীর থেকে পিউরিন বের করে দিতে সক্ষম। সবথেকে ভালো হয় সামান্য গরম পানিতে লেবু মিশিয়ে খেতে পারলে। এই খাবার কিডনি স্টোন প্রতিরোধের পাশাপাশি ইউরিক অ্যাসিডও বের করে দিতে পারে।

টার্কির মাংস সকালের খাবারে রাখতে পারলে ইউরিক অ্যাসিড থেকে অনেকটাই মুক্তি পাওয়া সম্ভব।

এছাড়া সকালের নাস্তার রাখতে পারেন একটি ডিম। ডিম প্রোটিনের উৎস হলেও এতে কম পরিমাণে পিউরিন রয়েছে। তাই সকালের খাবার একটি ডিম থাকতেই পারে। তবে ডিম ভাজা খাওয়া চলবে না, খেতে হবে সিদ্ধ ডিম। 

ইউরিক অ্য়াসিড থাকলে দুধ যতটা সম্ভব কম খান। তার বদলে খেতে পারেন দই, ঘোল ইত্যাদি। এই খাবারগুলিতে পিউরিন কম থাকে।

সূত্র: এই সময়
এমএম/এসবি


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি