ঢাকা, মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০২৪

বাতের ব্যাথায় ভালো-মন্দ খাবার!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:১৭, ১৭ এপ্রিল ২০২২

আমাদের প্রায় ঘরেই কারো না কারো বাতের সমস্যা রয়েছে। আর্থারাইটিস বা বাত অস্থিসন্ধির একটি গুরুতর সমস্যা। এই রোগে দেহের বিভিন্ন অস্থিসন্ধিতে তীব্র ব্যথা হয়, দেখা যায় ফুলে ওঠা ও জড়তার মতো সমস্যাও। অনেকেই ভাবেন বয়স বাড়লে বুঝি এই সমস্যা দেখা দেয়। কিন্তু এখন বলা যায় যেকোনও বয়সেই এই সমস্যা দেখা দিতে পারে।

এই বিষয়ে বিশেষজ্ঞরা বলছেন, কিছু কিছু খাবার কিছুটা হলেও আরাম দিতে পারে বাতের ব্যথায়। আবার কিছু কিছু খাদ্য বাড়িয়ে দিতে পারে এই সমস্যা।

চুলুন দেখে নেওয়া যাক কোন খাবারগুলো উপকারে আসে বাতের ব্যাথায়-

> আদা ও রসুনে প্রদাহনাশক গুণ রয়েছে। ফলে আদা ও রসুন নিয়মিত খেলে কমতে পারে বাতের ব্যথা।

> ব্রকোলিও প্রদাহনাশক গুণে সমৃদ্ধ। ব্রকোলিতে সালফোরাফেনের মতো একাধিক প্রদাহনাশক উপাদান রয়েছে, যা বাতের ব্যথা কমাতে সাহায্য করতে পারে।

> আখরোট ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিডে সমৃদ্ধ। এই ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড আর্থারাইটিসের ব্যথা নিয়ন্ত্রণে সহায়তা করে।

> পালং শাকে প্রচুর পরিমাণ অ্যান্টি-অক্সিড্যান্ট থাকে। বিশেষত কেম্পফেরল নামক অ্যান্টি-অক্সিড্যান্টটি বাতের ব্যথা কমাতে খুবই উপযোগী।

> স্যামন, ম্যাকেরেল ও সারডিনের মতো মাছ বাতের ব্যথায় বেশ উপকারী। এই ধরনের মাছে প্রচুর পরিমাণে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড থাকে। পাশাপাশি, এই মাছগুলোতে প্রচুর পরিমাণ ভিটামিন ডি থাকে। যা অস্থি সন্ধির স্বাস্থ্যরক্ষায় সহায়তা করে।

যে খাবার গুলো বাতের ব্যথা বাড়িয়ে তুলতে পারে-

> অতিরিক্ত চিনি খাওয়া বাতের ব্যথায় বৃদ্ধি করতে পারে বিড়ম্বনা। বিশেষ করে ক্যান্ডি, ঠান্ডা পানীয় কিংবা আইসস্ক্রিমে যে অতিরিক্ত মিষ্টি থাকে তা বাতের সমস্যা বৃদ্ধি করতে পারে।

> প্রক্রিয়াজাত মাংস ও রেড মিট প্রদাহ বৃদ্ধি করতে পারে। ফলে বাড়তে পারে বাতের ব্যথা। এই ধরনের মাংসে ইন্টারলিউকিন, সি-রিয়্যাক্টিভ প্রোটিন ও হোমোসিস্টেইনের মতো উপাদান থাকে, যা প্রদাহ বৃদ্ধি করতে পারে।

> গ্লুটেন সমৃদ্ধ খাবার বাড়িয়ে দিতে পারে বাতের সমস্যা। গম, বার্লি রাইয়ের মতো দানা শস্যতে থাকে গ্লুটেন নামক এক বিশেষ প্রোটিন। এই প্রোটিনটি বাতের ঝুঁকি বাড়িয়ে দিতে পারে বলে মত বিশেষজ্ঞদের।

> অতিরিক্ত মদ্যপান বাতের সমস্যা বাড়িয়ে দিতে পারে। অ্যালকোহল অস্টিওআর্থারইটিসের ঝুঁকিও বাড়িয়ে দেয়।

> বাতের সমস্যা থাকলে এড়িয়ে চলতে হবে অতিরিক্ত লবণও। অতিরিক্ত সোডিয়াম বাড়িয়ে দিতে পারে বাতের ব্যথা।

সূত্রঃ আনন্দবাজার অনলাইন 
আরএমএ/এমএম
 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি