ঢাকা, রবিবার   ০৮ সেপ্টেম্বর ২০২৪

সব কিছু ভুলে যাচ্ছেন? ডায়েটে রাখুন এই ৫ খাবার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:০৭, ২৮ অক্টোবর ২০২২

বয়সকালে শারীরিকভাবে ফিট থাকা যেমন চ্যালেঞ্জ, তেমনই স্মৃতিশক্তি ভালো রাখাও একটি চ্যালেঞ্জ। বয়স বাড়ার সাথে সাথে মস্তিষ্ক সঙ্কুচিত হতে থাকে। এর ওজন ও আয়তনও কমতে থাকে বলে দাবি বহু গবেষণায়। তবে দৈনন্দিন ডায়েটে বেশ কয়েকটি খাবার অন্তর্ভুক্ত করতে পারলে বয়সকালেও স্মৃতিশক্তি ভালো থাকতে পারে।

চলুন দেখে নেওয়া যাক, ডায়েটে কোন কোন খাবার রাখলে তা মস্তিষ্কের পক্ষে ভালো...

মাছ 

মাছে প্রোটিন ও পলি স্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড যেমন ওমেগা থ্রি থাকে। সার্ডিন, ম্যাকারেল, হেরিং, টুনা এবং স্যালমনের মতো ফ্যাটি ফিসে ওমেগা -৩ ফ্যাটি অ্যাসিড বেশি থাকে। তৈলাক্ত মাছ মস্তিষ্কে রক্ত​​​​প্রবাহ বাড়ায়, যে কারণে বোধশক্তি এবং কগনিটিভ স্কিল উন্নত হয়।

বীজ 

কুমড়ো এবং সূর্যমুখী বীজে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড এবং আরও অনেক প্রোটিন থাকে। এছাড়াও, জিঙ্ক, ম্যাগনেসিয়াম, তামা এবং আয়রন-সহ অসংখ্য গুরুত্বপূর্ণ উপাদান প্রচুর পরিমাণে রয়েছে এই খাবারগুলোতে। কুমড়োর বীজ মস্তিষ্ককে সুস্থ রাখে। পারকিনসন, অ্যালজাইমার, মাইগ্রেন, মৃগীরোগ এবং স্ট্রেসের মতো অসংখ্য স্নায়বিক ব্যাধি থেকেও আমাদের রক্ষা করে।

ডিম 

ভিটামিন ডি এবং কোলিন-সহ ১৩টি প্রয়োজনীয় ভিটামিন ও পুষ্টি উপাদান রয়েছে ডিমে। এটি লিভার ভালো রাখে, স্বাভাবিকভাবে মস্তিষ্কের বিকাশ ঘটায়, হার্ট রেট ঠিক রাখে, স্নায়ুর কার্যকারিতা, পেশীর গতিবিধি এবং মেটাবলিজম ঠিক রাখতে সহায়তা করে।

সবুজ শাক সবজি 

পালং শাক, ব্রকোলির মতো সবুজ শাক সবজিতে প্রচুর পরিমাণে ফোলেট এবং B9 রয়েছে, যা জ্ঞানের উন্নতি করে এবং ডিপ্রেশন কমায়। ব্রকোলিতে রয়েছে ভিটামিন কে, যা মস্তিষ্ক ভালো রাখে।

দই 

বয়স বাড়ার সাথে সাথে হাড় দুর্বল হয়ে যায়। তাই প্রতিদিন ক্যালসিয়াম গ্রহণ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। দই ক্যালসিয়ামের অন্যতম সেরা উৎস। তাছাড়া, এতে জিঙ্ক, ভিটামিন বি, প্রোবায়োটিক এবং ভিটামিন ডি রয়েছে, যা হার্ট সুস্থ রাখে।

সূত্র: বোল্ডস্কাই
এমএম/


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি