ঢাকা, রবিবার   ০৮ সেপ্টেম্বর ২০২৪

রসগোল্লা খেলেও বাড়বে না ওজন! খাওয়ার পরে মানতে হবে কোন টোটকা?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৩৭, ২ নভেম্বর ২০২২

মিষ্টি খেতে ভালবাসেন অনেকেই। কিন্ত ডায়াবিটিস এবং নানা শারীরিক সমস্যার কারণে মিষ্টি থেকে দূরেই থাকতে হয়। তা ছাড়া মিষ্টি খেলে ওজন বেড়ে যেতে পারে, সেই ভয়ও মনের মধ্যে লুকিয়ে রয়েছে। সব মিলিয়ে ইচ্ছে থাকলেও মিষ্টির স্বাদ নেওয়া হয় না। বয়স্করা তো বটেই, কমবয়সিরাও মোটা হয়ে যাওয়ার ভয়ে মিষ্টি খেতে চান না। শীতকাল আসছে। বাতাসে হালকা শীতের আমেজ। মৃদুমন্দ শীতকাল মানেই গুড়ের রসগোল্লা। এই মিষ্টির জন্য সারা বছর অপেক্ষা করে থাকে বাঙালি। ওজন বাড়বে বলে রসগোল্লার স্বাদ নেবেন না তা কী করে হয়। কিছু নিয়ম মানলে ভরপেট মিষ্টি খেয়েও শরীরে জমবে না মেদ। শুধু জানতে হবে কয়েকটি টোটকা। মন ভরে মিষ্টি খেয়েও কোন নিয়মগুলি মানলে ওজন বেড়ে যাবে না?

১) সারা দিন বিভিন্ন কারণে অনেক মিষ্টি খাওয়া হয়ে গিয়েছে। মনের কোণে জমা হচ্ছে আশঙ্কা। যদি মোটা হয়ে যাই? চিন্তিত না হয়ে এক গ্লাস গরম পানি খেয়ে নিন। দরকার হলে দু’বার খান। গরম পানি খেলে শরীরে জমে থাকা ক্যালোরি গলে যাবে। শরীরের যাবতীয় টক্সিন বাইরে বেরিয়ে যাবে।

২) বাড়তি লাভ পেতে গরম পানিতে মিশিয়ে নিতে পারেন লেবুর রস। লেবুতে থাকা অ্যাসিড শরীরে জমে থাকা মেদ ঝরাতে সাহায্য করবে। 

৩) বেশ কয়েকটি মিষ্টি খেয়ে মোটা হয়ে যাওয়ার ঝুঁকি কমাতে খেতে পারেন কালো গোলমরিচ দিয়ে বানানো এক ধরনের পানীয়। এটি খুব ভাল একটি ডিটক্স পানীয় হিসাবে কাজ করে।

৪) মিষ্টি খাওয়ার ফলে শরীরে জমা মেদ তাড়ানো নিয়ে চিন্তিত? আমলকি, কমলালেবু এবং বিট একসঙ্গে ব্লেন্ডারে ঘুরিয়ে সেই রস প্রতি দিন এক বার করে খেতে পারেন। মেদ ঝরানোর পাশাপাশি ত্বক এবং চুল যত্নে রাখতেও দারুণ উপকারী এই পানীয়।

সূত্র: আনন্দবাজার

এসবি/ 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি