ঢাকা, সোমবার   ০৭ অক্টোবর ২০২৪

অ্যালার্ম বাজার আগ মুহূর্তে ঘুম ভেঙে যায়? কেন হয় এমন? 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৪১, ৯ নভেম্বর ২০২২

অ্যালার্ম বাজার কয়েক মুহূর্ত আগে অনেকেরই ঘুম ভেঙে যায়। নির্দিষ্ট সময়ের আগে ঘুম ভেঙে যাওয়া নিয়ে আশঙ্কা প্রকাশ করে থাকেন অনেকেই। আপনার কি প্রতি দিনই অ্যালার্ম বাজার মিনিট কয়েক আগেই ঘুম ভেঙে যায়? এর পিছনে কী কারণ রয়েছে?

চিকিৎসকদের মতে, ভয়ের কোনও কারণ নেই। আসলে কেউ যদি প্রতি দিন একই সময়ে ঘুম থেকে ওঠেন, সে ক্ষেত্রে শারীরবৃত্তীয় ঘড়ি সেই সময়টি নজরে রাখে। কিছু দিন এমন চলার পর নির্দিষ্ট সময়ের আগেই মস্তিষ্কের প্রতিটি কোশ সচল হতে শুরু করে। ঘুমের আচ্ছন্নতা কাটতে থাকে। এ ভাবে একটা সময় ঘুম ভেঙে যায়। মস্তিষ্কের ‘হাইপোথ্যালামাস’ অঞ্চলটি মূলত ‘সুপারকিয়াসমেটিক নিউক্লিয়াস’ বা ‘এসসিএন’ নামক স্নায়ু দ্বারা নিয়ন্ত্রিত হয়। ঘুমের প্রক্রিয়ায় এই এসসিএন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই স্নায়ু রক্তচাপ এবং শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করে। দুপুরে ভাত খেয়ে ঘুম আসার মূলে রয়েছে এই নিউক্লিয়াস। ঘুমিয়ে পড়া এবং জেগে ওঠা মূলত নিয়ন্ত্রণ করে ‘পিইআর’ নামক প্রোটিন।

এটি খুব ভাল কাজ করে যখন প্রতি রাতে একই সময়ে ঘুমানো এবং জেগে ওঠা সম্ভব হয়। এই প্রোটিন দিনের বেলা পরিমাণে বেশি থাকে। কিন্তু রাতে এর পরিমাণ কমতে থাকে। ফলে রক্তচাপও বাড়তে থাকে। এই উচ্চ রক্তচাপের কারণে নির্দিষ্ট সময়ের আগেই ঘুম ভেঙে যায়।

এক জন প্রাপ্তবয়স্ক মানুষের রাতে ৭-৮ ঘণ্টা ঘুম প্রয়োজন। ঘুম যদি ভাল এবং পর্যাপ্ত পরিমাণে হয়, সে ক্ষেত্রে অ্যালার্ম বাজার আগেই ঘুম ভেঙে যাওয়ার সম্ভাবনা থাকে। এমন তাদের ক্ষেত্রেই ঘটে যারা রোজ একই সময়ে ঘুমাতে যান এবং ঘুম থেকে ওঠেন।

সূত্র: আনন্দবাজার

এসবি/ 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি