ঢাকা, মঙ্গলবার   ০৮ অক্টোবর ২০২৪

শীতে সর্দি-কাশিতে জেরবার? এই খাবারগুলোতে মিলতে পারে আরাম

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:০২, ১৮ নভেম্বর ২০২২

সবে শীত পড়ছে। একদিন তাপমাত্রার পারদ নিম্নমুখী তো একদিন সামান্য বাড়ছে পারদ। তার ফলে আট থেকে আশি সকলেরই নানা শারীরিক সমস্যা দেখা দিচ্ছে। সর্দি, কাশি যেন ঘরে ঘরে লেগেই রয়েছে। কোনও খাবারই যেন খেতে মন চাইছে না। ঋতু পরিবর্তনের সময় যারা সর্দি-কাশিতে জেরবার তাদের আরাম দিতে পারে এই খাবারগুলো। জেনে নিন বাড়িতে খুব সহজে সেই খাবারগুলি রান্নার রেসিপি।

সর্দি-কাশি থেকে মুক্তি পেতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর প্রয়োজনীয়তা রয়েছে। তাই এই সময় সবরকম সবজির স্যুপ খেতে পারেন। শুধু সবজি খেতে না চাইলে স্যুপে দিতে পারেন মুরগির মাংসও।

চিকেন নুডলস স্যুপও এই সময়ে আপনি খেতেই পারেন। প্রথমে স্যুপি নুডলস তৈরি করুন। এবার তার মধ্যে ছোট টুকরো করে কাটা মুরগির মাংস দিয়ে ভাল করে ফুটিয়ে নিন। স্বাদমতো লবণ এবং গোলমরিচ গুঁড়ো মিশিয়ে নিন। 

সর্দি-কাশির সময় রোস্টেড ক্যারট জিঞ্জার স্যুপে চুমুক দিয়েও পেতে পারেন আরাম। কীভাবে বানাবেন? প্রথমে প্যানে অল্প তেল বা মাখন দিন। এবার ওই পাত্রে গাজর ভেজে নিন। সেটি মিক্সার গ্রাইন্ডারে পেস্ট তৈরি করুন। এরপর আবারও পাত্রে সামান্য তেল দিয়ে ওই পেস্টটি ঢেলে দিন। ভাল করে নাড়াচাড়া করে পানি ঢেলে দিন। এরপর ভিতরে মাখন দিয়ে দিন।

ঘন ঘন চা খাওয়ার অভ্যাস রয়েছে? বিশেষ পদ্ধতিতে তৈরি চা-ও সর্দি-কাশি হলে আপনাকে আরাম দিতে পারে। জেনে নিন এই ধরনে চা তৈরির পদ্ধতি। প্রথমে একটি পাত্রে পানি নিন। তাতে কয়েকটি তুলসি পাতা, আদা, ছোট এলাচ দিন ফুটিয়ে নিন। গ্যাস বন্ধ করে তাতে চা পাতা মেশান। একটু আদাও দিন। মিনিট ২-৩ ঢাকা দিয়ে রেখে তা পরিবেশন করুন। ইষদুষ্ণ ওই চায়ের কাপে চুমুক দিলে আরাম মিলবেই।

সূত্র: সংবাদ প্রতিদিন

এসবি


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি