ঢাকা, বৃহস্পতিবার   ১০ অক্টোবর ২০২৪

ত্বকের সৌন্দর্যে যেসব খাবেন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৫৬, ৬ মে ২০১৮

ত্বক উজ্জ্বল থাকলে দেখতে সুন্দর লাগে, তাই মেয়েরা ত্বকের সৌন্দর্যের জন্য কত কিছুই না ব্যবহার করে। বাজার থেকে কত দামী প্রসাধনী কিনে এনে ত্বকের পরিচর্যা করে। পার্লারে অনেক টাকা খরচ করে। তবে ত্বকের সৌন্দর্যের জন্য বাড়তি কিছুর প্রয়োজন নেই। শুধু প্রাকৃতিক কিছু খাবার খেলেই ত্বককে করতে পারেন লাবণ্যময়।

গাজর : গাজরে আছে বিটা ক্যারোটিন যা শরীরে ভিটামিন এ হিসেবে রূপান্তরিত হয়। এটা ত্বকে বয়সের ছাপ দূর করতে সহায়তা করে।

পেঁপে : পেঁপে একটি দারুণ ফল। পেঁপেতে এতো পরিমাণ পুষ্টিমাণ রয়েছে যা লিখে শেষ করা যাবে না। খুব অল্প ক্যালোরি সমৃদ্ধ এই ফলটি কোনো কোলেস্টেরল নেই। পেঁপেতে পাওয়া গেছে ভিটামিন ‘ই’, ‘সি’, এবং বিটা ক্যারোটিন, যা আপনার মুখের ব্রণের বিরুদ্ধে যুদ্ধ করবে। ভিটামিন ‘সি’ ত্বককে সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে রক্ষা করবে।

লেবু : লেবু ব্রণ, দাগ ও ব্ল্যাকহেডস প্রতিরোধে কাজ করে। সকালে ঘুম থেকে উঠে প্রথমেই হালকা গরম জলে লেবুর রস মিশিয়ে পান করুন।

মিষ্টি কুমড়ার বীজ : মিষ্টি কুমড়ার বীজে আছে জিঙ্ক, এটা নতুন কোষ গঠনে সাহায্য করে। এই বীজ ত্বকের সৌন্দর্য বাড়ায়। ভালো ফলাফলের জন্য মুঠোভরে মিষ্টি কুমড়ার বীজ খান।

পালংশাক : পালংশাক অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর, এটা ত্বকের কোষকে দৃঢ় করে এবং বিষাক্ত উপাদান বের করে দেয়। ফলে ত্বক পরিষ্কার দেখায়।

স্ট্রবেরি : স্ট্রবেরিতে আছে ত্বকের রং হালকা করার ক্ষমতা। এটা অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ যা ত্বকে প্রাকৃতিকভাবে উজ্জ্বল ভাব আনে। স্ট্রবেরির স্মুদি অথবা পেস্ট তৈরি করে দই ও মধু মিলিয়ে মুখের ত্বকে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন।

মিষ্টি আলু : অ্যান্টি-ইনফ্লামাটরি উপাদান সমৃদ্ধ। আর আছে ভিটামিন এ এবং সি। অল্প নুন দিয়ে মিষ্টি আলু সেদ্ধ করে নিন। এরপর এতে গোলমরিচ, লেবুর রস মিশে খান। এটা একটা আদর্শ বিকালের জলখাবার হতে পারে।

টমেটো : রয়েছে প্রাকৃতিক অ্যাসিডিক উপাদান। এটা ত্বকের লোমকূপ টান টান করতে এবং ব্রণ ও অন্যান্য ক্ষতি দূর করতে সাহায্য করে। এর লাইকোপেইন নামক অ্যান্টিঅক্সিডেন্ট বার্ধক্য প্রতিরোধে কাজ করে। তাছাড়া রোদপোড়া-ভাব কমায় এবং ত্বক ঝুলে পড়া প্রতিরোধ করে৷

আপেল : আপেল ভিটামিন সি সমৃদ্ধ, এটা ত্বকের কাঠিন্য দূর করে এবং ত্বকের মৌলিক ক্ষতি পূরণ করতে সাহায্য করে। প্রতিদিন একটা আপেল অথবা এর জুস পান করুন।

কেএনইউ/ এমজে


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি