ঢাকা, মঙ্গলবার   ০৮ অক্টোবর ২০২৪

টিনে শুল্ক সুবিধা বাড়ানোর দাবি (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৪৭, ২৪ আগস্ট ২০২০ | আপডেট: ১৩:৪৮, ২৪ আগস্ট ২০২০

কাঁচা ও আধাপাকা ঘর নির্মাণে অন্যতম উপকরণ ঢেউটিন। বিশেষ করে গ্রামীণ জনপদে ঘর নির্মাণে এটি অন্যতম প্রধান উপাদান। কর্মসংস্থান ও রেমিট্যান্স প্রবাহ বৃদ্ধির কারণে স্বচ্ছলতা বাড়ায় প্রতিবছরই বাড়ছে গৃহ নির্মাণের অন্যতম উপাদান ঢেউ টিনের চাহিদা।  

তবে করোনার কারণে বিক্রি কমে যাওয়ায়, সমস্যায় পড়েছেন উৎপাদনকারী ও ব্যবসায়ীরা। ঘুরে দাঁড়াতে সরকারি প্রণোদনার পাশাপাশি কাঁচামাল আমদানীতে শুল্ক সুবিধা বাড়ানোর দাবি জানিয়েছেন তারা। 

খোঁজ নিয়ে জানা গেছে, দেশে বছরে ১২ থেকে ১৪ লাখ মেট্রিক টন ঢেউটিনের চাহিদা রয়েছে বাজারে। যার বেশিরভাগ পূরণ হচ্ছে দেশীয়ভাবে। গুণগত মান বৃদ্ধি ও নকশা বৈচিত্রের কারণে পণ্যটির চাহিদা বাড়ছে বলে জানান উৎপাদকরা। 

এ ব্যাপারে গ্যালকো স্টিল বাংলাদেশের সিনিয়র জেনারেল ম্যানেজার সালাউদ্দিন বলেন, ‘দেশে যে আশ্রয়ণ প্রকল্পগুলো হচ্ছে তাতে ব্যবহৃত হচ্ছে টিন, যাতে প্রায় কেনা দাম ধরা হচ্ছে। যার কারণে এ ব্যবসা অত্যন্ত গুরুত্বপূর্ণ।’

তবে, সম্প্রতি করোনার প্রভাবে ঢেউটিনের বিক্রি কমে যাওয়ায় কারখানা চালানো দুষ্কর হয়ে পড়েছে বলে জানান তিনি। 

জানতে চাইলে টিকে গ্রুপের মার্কেটিং ডাইরেক্টর মোহাম্মদ মোফাচ্ছেল হক বলেন, ‘করোনার এই সময়ে আমাদের চাহিদা বাজারে অনেক কমে গেছে। ব্যাংকে ঋণ নিয়ে ব্যবসা করার কথা থাকলেও এই মুহূর্তে তা সম্ভব হচ্ছে না।’

টিনের শতভাগ উৎপাদন দেশে হলেও কাঁচামাল আমদানী করতে হয়। তাই শুল্ক ছাড়ের দাবি জানিয়েছেন তারা। একইসঙ্গে ক্রয় ক্ষমতা বাড়ার ফলে রঙ্গিন ঢেউ টিনের চাহিদা বাড়ছে বলেও জানান উৎপাদক-ব্যবসায়ীরা।

এআই//এমবি


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি