ঢাকা, মঙ্গলবার   ০৮ অক্টোবর ২০২৪

দ্বিতীয় দফা বন্যায় পানিবন্দী লাখো মানুষ (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৩১, ২৪ আগস্ট ২০২০

দেশের অধিকাংশ স্থানে টানা বৃষ্টির কারণে বিভিন্ন নদ-নদীর পানি বৃদ্ধিতে ফের বন্যা দেখা দিয়েছে। নতুন করে দুর্ভোগে পড়েছেন পানিবন্দী কয়েক লাখ মানুষ। জোয়ারেও প্লাবিত হচ্ছে অনেক এলাকা। একইসঙ্গে বিভিন্নস্থানে তীব্র হয়েছে নদী ভাঙ্গন। 

সরেজমিন ঘুরে দেখা যায়, দক্ষিণাঞ্চলের জেলা সাতক্ষীরায় গত কয়েকদিনের টানা বর্ষণ ও নদী ভাঙ্গনে শ্যামনগর ও আশাশুনি উপজেলার প্রায় ৫০টি গ্রাম প্লাবিত হয়েছে। পানিবন্দী লক্ষাধিক মানুষ। খোলপেটুয়া ও কপোতাক্ষ নদীর বিভিন্ন পয়েন্ট দিয়ে প্রবল বেগে পানি প্রবেশ করায় জলাবদ্ধতা তৈরি হয়েছে এসব গ্রামে। 

জেলার পানিবন্দী ভুক্তভোগীরা জানান, ‘ঘরে বাহিরে পানি। বসতঘর তলিয়ে যাওয়ায় রান্না করারও কোন উপায় নেই। সঙ্গে সাপের উপদ্রুপ তো আছেই।’ 

পার্শ্ববর্তী জেলা বাগেরহাটে পাঁচদিনের অতি বর্ষণ ও জোয়ারের পানিতে প্লাবিত হয়েছে নিম্নাঞ্চল। এতে করে পানিবন্দী হয়ে পড়েছে কয়েক হাজার পরিবার। জোয়ারের পানিতে বাজার, ঘাট ও রাস্তা তলিয়ে গেছে। ঘরবাড়িতে পানি উঠে অনেকের রান্নাও বন্ধ রয়েছে। প্রতিদিনই জোয়ারের পানিতে দুবার ডুবছে জেলা শহরের নিম্নাঞ্চল ও মোরেলগঞ্জ পৌরসভা এলাকা।

জেলার বন্যাকবলিতরা জানান, ‘ঘরবাড়ি ও মুরগির খামার পানিতে ভাসছে। প্রত্যেকের ঘরে পানি, এতে করে রান্নাবান্না ও চলাফেরায় সমস্যা হচ্ছে।’

এদিকে পদ্মার পানি বৃদ্ধি পাওয়ায় শরীয়তপুরে আবারও শুরু হয়েছে নদী ভাঙ্গন। নদী তীরবর্তী এলাকার মানুষের দিনরাত কাটছে আতঙ্কে। জাজিরা, নড়িয়া ও ভেদরগঞ্জ উপজেলার বেশকিছু স্থানে ভাঙ্গন দেখা দিয়েছে। 

ভাঙ্গনের শিকার কয়েকজন জানান, ‘প্রবল স্রোতে ঘরবাড়ি বিলীন হয়ে যাচ্ছে। তাই, অনত্র ঘর সরিয়ে নিতে হচ্ছে।’

রাজধানীর কাছে গাজীপুরে তুরাগ ও বংশী নদীর পানি আবারও বৃদ্ধি পাওয়ায় কালিয়াকৈর উপজেলার সুত্রাপুর, শ্রীফলতলী ও ঢালজোড়া ইউনিয়নের অধিকাংশ গ্রাম এখনও জলাবদ্ধ। তলিয়ে রয়েছে রাস্তাঘাট।  

এছাড়া যমুনা, ব্রহ্মপুত্র, ঝিনাইসহ বিভিন্ন নদ-নদীর পানি বৃদ্ধির কারণে জামালপুরের সাত উপজেলার ১০ লাখ মানুষ চরম দুর্ভোগে পড়েছেন। পানির তীব্র স্রোতে ১৩ হাজার ৭৩৮টি বসতবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।

এআই/এমবি


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি